বিজ্ঞাপন

প্রস্তুতি ম্যাচে নিস্ফলা ড্র

January 31, 2021 | 5:05 pm

স্পোর্টস ডেস্ক

চাইলে জয়ের একটা সুযোগ নিতে পারত ওয়েস্ট ইন্ডিজ। ২৭৬ রানের লিড ছিল হাতে, শেষ দিনে বিসিবি একাদশের দশটা উইকেট নিতে পারলেই তিন দিনের প্রস্তুতি ম্যাচটা জিতে মাঠ ছাড়তে পারতেন সফরকারীরা। বিসিবি একাদশ ব্যাটিং লাইনআপও অতোটা শক্ত না। কিন্তু প্রস্তুতি ম্যাচ জিতলেই কী না জিতলেই বা কী! ম্যাচ জয়ের চেয়ে নিজেদের ব্যাটিং ঝালিয়ে নেওয়ার দিকেই গুরুত্ব বেশি দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। যাতে স্বাভাবিকভাবেই নিস্ফলা ড্র’তে শেষ হয়েছে তিন দিনের প্রস্তুতি ম্যাচটা।

বিজ্ঞাপন

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৭৯ রান নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। উইকেটে ছিলেন এনক্রুমা বোনার ৮০ রানে, জসুয়া ডি সিলভা শূন্য রানে। বোনারকে আর এগুতে দেননি খালেদ আহমেদ। ৮০ রানেই উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেছেন। তবে নয় নম্বরে নামা রেমন রেফারকে নিয়ে দারুণ একটা জুটি গড়ে তোলেন ডি সিলভা।

তৃতীয় দিনের ভাঙা উইকেট আর বাংলাদেশের স্পিন উপেক্ষা করে অষ্টম উইকেটে ৮২ রান যোগ করেন দুজন। অবশ্য ওয়েস্ট ইন্ডিজ তাদের দুই ইনিংসেই স্পিন বিষ ঢাললেও বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে সেই জায়গায় পুরো ব্যর্থ। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া তরুণ স্পিনার রিশাদ হোসেন দ্বিতীয় ইনিংসে এক উইকেটও পাননি। অথচ স্কোয়াডে স্পেশাল্টি স্পিনার বলতে তিনি একজনই। উইকেট নেওয়ার কাজটা করতে হয়েছে পেসারদেরই।

তরুণ মুকিদুল ইসলাম মুগ্ধ ৫৯ রান খরচ করে নিয়েছেন চার উইকেট। আরেক পেসার খালেদ আহমেদ নিয়েছেন তিন উইকেট। পার্ট টাইম হাত ঘুরিয়ে বাকি তিন উইকেট নিয়েছেন সাইফ হাসান ও তৌহিদ হৃদয়। ওয়েস্ট ইন্ডিজে দ্বিতীয় ইনিংস থেমেছে ২৯১ রানে। রেমন রেফার ৯৪ বল খেলে ৫টি চার ১টি ছয়ে ৪৯ রান করে অপরাজিত ছিলেন। ডি সিলভা করেছেন ১৩০ বলে ৪৬।

বিজ্ঞাপন

শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমেই বিপদে পরে বিসিবি একাদশ। সাবধানি শুরু করলেও ফের ব্যর্থ হয়েছেন তরুণ সাইফ হাসান, ৩৩ বলে ৭ রান করে আউট হয়েছেন। ৪ বল খেলে রানের খাতা না খুলতে পারা নাইম শেখও ফিরেছেন কিছুক্ষণ পর। তবে ওপেনার সাদমান ইসলাম ও চারে নামা ইয়াসির আলি রাব্বি ছিলেন অবিচল।

দিনের এক ঘণ্টা খেলা বাকি থাকতেই দুই দল যখন ড্র মেনে নিলো সাদমান তখন ২৩ রান করে অপরাজিত ছিলেন। এই রান করতে ১১৯ বল খেলেছেন চোট থেকে ফেরা ওপেনার। ইয়াসির আলি ৫৬ বলে অপরাজিত ছিলেন ৩৩ রান করে।

বিজ্ঞাপন

ক্যারিবিয়ানরা প্রস্তুতিটা কেমন সাড়লেন ভালো বুঝা যাবে ৪ ফেব্রুয়ারি থেকে। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি খেলতে সেদিন বাংলাদেশ দলের মুখোমুখি হবেন সফরকারীরা।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন