বিজ্ঞাপন

আবারও ক্ষমতায় মিয়ানমারের সেনাবাহিনী, সু চি আটক

February 1, 2021 | 9:07 am

আন্তর্জাতিক ডেস্ক

আবারও রাষ্ট্রীয় ক্ষমতা দখল করলো মিয়ানমারের সেনাবাহিনী। ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) নেত্রী অং সান সু চি ও জ্যেষ্ঠ নেতাদের আটক করে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে এক অভিযানে দলটির শীর্ষ নেতাদের আটক করা হয়েছে দলটির মুখপাত্র মিও নয়েন্ত বলেন, আমি জনগণকে তাৎক্ষণিকভাবে কিছু না করার অনুরোধ করছি। তাদের আইন মেনে চলতে বলছি।

এদিকে সেনাবাহিনী নিয়ন্ত্রণাধীন টেলিভিশন চ্যানেলে এক বিবৃতিতে বলা হয়, ‘নির্বাচনে জালিয়াতির প্রতিক্রিয়া হিসেবে রাষ্ট্রীয় ক্ষমতা সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের হাতে হস্তান্তর এবং এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।’

এ খবর নিশ্চিত করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির একজন সামরিক মুখপাত্রের কাছে ফোনে এ বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলে, তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত বছরের ৮ নভেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে এনএলডি বড় জয় পায়। তারা ৩৪৬ আসনে জয়লাভ করে। যদিও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ৩২২ আসন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, রাজধানী নাইপিদো ও প্রধান শহর ইয়াঙ্গুনের সড়কে সেনা সদস্যদের টহল দিচ্ছে।

গত কয়েকদিন ধরে সরকার ও সামরিক বাহিনীর মধ্যে দ্বন্দ্ব প্রকট হচ্ছিল। আজ সোমবার দেশটিতে নতুন পার্লামেন্টের অধিবেশন বসার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী প্রথম থেকেই এই অধিবেশন স্থগিতের দাবি জানিয়ে আসছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন