বিজ্ঞাপন

সু চি’র দলীয় কার্যালয়ে সেনা অভিযান

February 10, 2021 | 2:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানামরে অং সান সু চি’র নেতৃত্বাধীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি’র (এনএলডি) সদর দফতর এবং নির্বাহী কমিটির অফিসগুলোতে অভিযান চালিয়েছে দেশটির সেনাবাহিনী। খবর দ্য ইরাবতি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রাতে ইয়াঙ্গুনে অবস্থিত দলটির সদর দফতরে এই অভিযান পরিচালনা করা হয়। সামরিক অভ্যত্থানের বিরুদ্ধে দেশব্যাপী চলমান বিক্ষোভের ঘটনায় সেনাবাহিনীর সতর্ক বার্তার পর এই অভিযানের ঘটনা ঘটলো।

এদিন দেশটির বাণিজ্যিক নগরী ইয়াঙ্গুনে রাত ৮টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। একইসঙ্গে পাঁচ জনের অধিক মানুষ একত্রিত হওয়া নিষিদ্ধ করা হয়েছে। সেনা বাহিনীর সদস্যরা দরজা ভেঙ্গে দলটির অফিসে প্রবেশ করে।

এনএলডি কেন্দ্রীয় তথ্য কমিটির সদস্য ইউ কি টো বলেন, সামরিক বাহিনী অফিস থেকে নথি এবং কম্পিউটার হার্ড ডিস্কসহ সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। এই কাজকে বেআইনি উল্লেখ করে সেনাবাহিনীর তীব্র সমালোচনা করেন তিনি।

বিজ্ঞাপন

এনএলডি’র সদস্য জানান, সামরিক অভ্যুত্থানের পর সারাদেশে দলের অফিসগুলোতে অভিযান চালায় এবং প্রহরীও নিযুক্ত করে সেনাবাহিনী। একইসঙ্গে দলটির অফিসগুলো থেকে অং সান সু চি’র ছবি ও দলীয় পতাকা সরিয়ে ফেলে সেনাবাহিনী।

প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি এক সেনা অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের রাষ্ট্র ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। সাধারণ নির্বাচনে বিজয়ী দল এনএলডি’র পার্লামেন্টে যাওয়ার দিনেই দেশটিতে সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটে। দলটির নেতা এবং শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চিসহ গ্রেফতার করা হয় দলের শীর্ষ নেতাদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন