বিজ্ঞাপন

১০ম দিনে ভ্যাকসিন নিলেন আরও সোয়া দুই লাখ, গ্রহীতা প্রায় ১৬ লাখ

February 18, 2021 | 12:03 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা:  নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় দেশে জাতীয়ভাবে ভ্যাকসিন প্রয়োগের দশম দিনে দুই লাখ ২৬ হাজার ৭৫৫ জন ভ্যাকসিন নিয়েছেন। এর মধ্যে রাজধানীতে ভ্যাকসিন নিয়েছেন ৩১ হাজার ৮৭০ জন। এখন পর্যন্ত দেশে সর্বমোট ভ্যাকসিন গ্রহণ করেছেন ১৫ লাখ ৮৬ হাজার ৩৬৮ জন। ভ্যাকসিন প্রয়োগ পরবর্তী সময়ে ৫১০ জনের মাঝে হালকা জ্বর, গায়ে ব্যথা এমন লক্ষণ দেখা গেলেও এখনও পর্যন্ত সবাই সুস্থ আছেন।

বিজ্ঞাপন

বুধবার (১৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান সারাবাংলাকে বলেন, ‘যেকোনো ভ্যাকসিন নেওয়ার পরে মানুষের ভ্যাকসিন নেওয়ার স্থান লাল হতে পারে, সামান্য জ্বর আসতে পারে এবং কিছু ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার স্থানসহ শরীরে ব্যথা হতে পারে। এখন পর্যন্ত কারোর মাঝেই এর চেয়ে গুরুতর কিছু দেখা যায়নি।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে যারা ভ্যাকসিন নিয়েছে তাদের মধ্যে ২০ হাজার ৯৪৬ জন পুরুষ ও ১০ হাজার ৯২৪ জন নারী। রাজধানীতে এখন পর্যন্ত দুই লাখ ১৩ হাজার ৪১৬ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। এর মধ্যে এক লাখ ৪৩ হাজার ৮২৯ জন পুরুষ ও ৬৯ হাজার ৫৮৭ জন নারী।

বিজ্ঞাপন

ঢাকা জেলায় এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছে ২৬ হাজার ৪৫৪ জন। এর মধ্যে ১৭ হাজার ৯৩৩ জন পুরুষ ও আট হাজার ৫২১ জন নারী। গত ২৪ ঘণ্টায় এই জেলায় ভ্যাকসিন নিয়েছেন চার হাজার ৬২৯ জন। এর মধ্যে তিন হাজার ৩৯ জন পুরুষ ও এক হাজার ৫৯০ জন নারী ভ্যাকসিন পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ভ্যাকসিন নিয়েছেন ৭০ হাজার ২৫ জন। এর মধ্যে ৪৫ হাজার ৫৭৮ জন পুরুষ ও ২৪ হাজার ৪৪৭ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত চার লাখ ৪৫ হাজার ৪৬৯ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। ভ্যাকসিন গ্রহণ করার পরে এই বিভাগে ১২৪ জনের মাঝে ভ্যাকসিন নেওয়া পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। তবে সবাই সুস্থ আছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে ১০ হাজার ৭৭৩ জন ভ্যাকসিন নিয়েছেন। এই বিভাগে এখন পর্যন্ত ৭১ হাজার ৩৭৫ জন ভ্যাকসিন নিয়েছেন যার মধ্যে পুরুষ ৪৭ হাজার ৪০১ জন ও নারী ২৩ হাজার ৯৭৪ জন। এই বিভাগে ৩৩ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেলেও সবাই এখন সুস্থ আছেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন তিন লাখ ৬৪ হাজার ৭৪২ জন যার মাঝে দুই লাখ ৪৮ হাজার ৪১১ জন পুরুষ ও এক লাখ ১৬ হাজার ৩১ জন নারী। গত ২৪ ঘণ্টায় এই বিভাগে ভ্যাকসিন নিয়েছে ৪৪ হাজার ৭৮৩ জন। এখন পর্যন্ত এই বিভাগে ১২৫ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেলেও সবাই এখন সুস্থ আছেন।

রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিন নিয়েছেন ২৭ হাজার ১০৮ জন। এর মধ্যে পুরুষ ১৬ হাজার ৯০০ জন ও নারী ১০ হাজার ২০৮ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন এক লাখ ৮০ হাজার ৭৯১ জন। এর মধ্যে এক লাখ ২১ হাজার ৪৫১ জন পুরুষ ও ৫৯ হাজার ৩৪০ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৪৫ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ভ্যাকসিন নিয়েছেন ১৯ হাজার ৭৫৯ জন। এদের মধ্যে পুরুষ ১২ হাজার ৫২৮ জন ও নারী সাত হাজার ২৩১ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন এক লাখ ৪৭ হাজার ২০৪ জন। এর মধ্যে ৯৯ হাজার ৪৯৭ জন পুরুষ ও ৪৭ হাজার ৭০৭ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৫৯ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৪৩৬ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মধ্যে ১৭ হাজার ৯৩২ জন পুরুষ, নারী ১০ হাজার ৫০৪ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন এক লাখ ৮১ হাজার ২৬১ জন। এর মধ্যে এক লাখ ২২ হাজার ৩৬৩ জন পুরুষ ও ৫৯ হাজার ২৫৮ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৭৬ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

বিজ্ঞাপন

বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিন দেওয়া হয়েছে ১৩ হাজার ১৪৬ জনকে। এর মধ্যে পুরুষ ৮ হাজার ৪৮৪, নারী চার হাজার ৬৬২। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ৭৬ হাজার ৮০৫ জন। এর মধ্যে ৫২ হাজার ৫০০ জন পুরুষ ও ২৪ হাজার ৩০৫ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ২৪ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে ভ্যাকসিন দেওয়া হয়েছে ১২ হাজার ৭২৫ জনকে। এর মধ্যে পুরুষ ৭ হাজার ৮২০, নারী চার হাজার ৯০৫ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন এক লাখ ১৮ হাজার ৩৬১ জন। এর মধ্যে ৭৭ হাজার ৩১৪ জন পুরুষ ও ৪১ হাজার ৪৭ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ২৪ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

উল্লেখ্য, জনসাধারণ পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগের প্রথম দিন ৩১ হাজার ১৬০ জন ও দ্বিতীয় দিন ৪৬ হাজার ৫০৯ জন ভ্যাকসিন নিয়েছিলেন। তৃতীয় দিনে ভ্যাকসিন গ্রহণ করেছেন এক লাখ এক হাজার ৮২ জন। চতুর্থ দিনে দেশে এক লাখ ৫৮ হাজার ৪৫১ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। পঞ্চম ও ষষ্ঠ দিনে ভ্যাকসিন গ্রহণ করে যথাক্রমে দুই লাখ চার হাজার ৫৪০ জন ও এক লাখ ৯৪ হাজার ৩৭১ জন। সপ্তম দিনে ভ্যাকসিন গ্রহণ করেন এক লাখ ৬৯ হাজার ৩৫৩ জন। অষ্টম দিনে ভ্যাকসিন গ্রহণ করেন দুই লাখ ২৬ হাজার ৬৭৮ জন ভ্যাকসিন গ্রহণ করেন। নবম দিনে ভ্যাকসিন গ্রহণ করেন দুই লাখ ২৬ হাজার ৯০২ জন।

পার্শ্বপ্রতিক্রিয়া বিষয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম দিন ২১ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলেও দ্বিতীয় দিন দেখা দেয় ৭১ জনের মধ্যে। তৃতীয় দিন ৯৪ জন এবং চতুর্থ দিন দেখা দিয়েছে ৭০ জনের শরীরে। পঞ্চম দিনে দেশে ৭৬ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। ষষ্ঠ দিনে ৩১ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। সপ্তম দিনে ১৮ ও অষ্টম দিনে ২১ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। অষ্টম দিনে ২৯ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। নবম দিনে ৩৫ ও দশম দিনে ২০ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

সারাবাংলা/এসবি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন