বিজ্ঞাপন

চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চবিশপ হলেন লরেন্স সুব্রত

February 19, 2021 | 7:22 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো : কাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চবিশপ হিসেবে নিয়োগ পেয়েছেন লরেন্স সুব্রত হাওলাদার। তিনি বর্তমানে বরিশাল কাথলিক ডায়োসিসের বিশপ হিসেবে নিযুক্ত আছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় বিকেল ৫টায় ভাটিকান সিটিতে অবস্থানরত কাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চডায়োসিসের নতুন আর্চবিশপ মনোনয়ন দিয়েছেন। দায়িত্বরত অবস্থায় অসুস্থ হয়ে মজেস এম কস্তার মৃত্যুতে চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চবিশপের পদটি গত সাত মাস ধরে শূন্য ছিল।

চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চডায়োসিসের পালকীয় সমন্বয়কারী মানিক উইলভার ডি কস্তা সারাবাংলাকে জানান, শুক্রবার বিকেলে নগরীর পাথরঘাটায় রাণী জপমালা গির্জায় বাংলাদেশে নিযুক্ত পোপ ফ্রান্সিসের প্রতিনিধি এবং ভাটিকান রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরী খ্রিস্টযাগের মাধ্যমে পোপের ঘোষণাপত্র পাঠ করেন। খ্রিস্টযাগে প্রধান পৌরহিত্য করেন ভাটিকান রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরী এবং সহযোগিতা করেন চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চডাইয়োসিসের প্রশাসক ফাদার লেনার্ড সি রিবেরু ও ফাদার সমর দাঙ্গো।

লরেন্স সুব্রত হাওলাদার চট্টগ্রামের ষষ্ঠ বিশপ এবং দ্বিতীয় আর্চবিশপ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। প্রথম আর্চবিশপ মজেস এম কস্তা ২০২০ সালের ১৩ জুলাই মারা যান।

বিজ্ঞাপন

কারিতাস বাংলাদেশের পরিচালক (কর্মসূচি) জেমস গোমেজ সারাবাংলাকে বলেন, ‘ফাদার লরেন্স সুব্রত হাওলাদার বর্তমান কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও মহোদয় যখন চট্টগ্রাম ডায়োসিসের বিশপ ছিলেন তখন উনার সহকারি বিশপ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর মজেস এম কস্তা যখন বিশপের দায়িত্ব পালন করেছেন তখনও তিনি সহকারি বিশপের দায়িত্বে ছিলেন। এসময় চট্টগ্রাম অঞ্চলের মধ্যে বিশেষ করে পার্বত্য চট্টগ্রামের একেবারে প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলেও ছুটে গেছেন ফাদার লরেন্স এবং মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলেছেন। চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চডায়োসিসের আর্চবিশপ হিসেবে মনোনীত হওয়ায় আগের অভিজ্ঞতার আলোকে চট্টগ্রাম অঞ্চলে তার কর্মকাণ্ড আরও সমৃদ্ধ হবে বলে আমরা বিশ্বাস করি।’

১৯৬৫ সালের ১১ সেপ্টেম্বর বরিশালের নবগ্রামে জন্মগ্রহণ করেন লরেন্স সুব্রত। ১৯৯৪ সালের ৩১ ডিসেম্বর ক্রুশ সংঘের একজন কাথলিক যাজক হিসেবে তার অভিষেক হয়। ২০০৯ সালের ৩ জুলাই তিনি চট্টগ্রাম ডায়োসিসের সহকারি বিশপ এবং ২০১৬ সালের ২৯ জানুয়ারি নতুন সৃষ্ট বরিশাল ডায়োসিসের প্রথম বিশপ হিসেবে তিনি অভিষেক গ্রহণ করেন।

বাংলাদেশে কাথলিক খ্রিস্টানদের ৮টি ডায়োসিস আছে। এগুলো হচ্ছে- ঢাকা, চট্টগ্রাম, দিনাজপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, সিলেট ও বরিশাল। প্রতিটি ডায়োসিসের অন্তর্ভূক্ত আছে বেশ কয়েকটি প্যারিশ বা চার্চ। প্রতিটি চার্চের ধর্মযাজক ‘প্যারিস প্রিস্ট’ নামে অভিহিত। আর ডায়োসিসের প্রধান ধর্মযাজক হলেন একজন ‘বিশপ’। ৮টি ডায়োসিসের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম হলো আর্চডায়োসিস এবং দুই ডায়োসিসের প্রধান হচ্ছেন একজন করে আর্চবিশপ।

বিজ্ঞাপন

চট্টগ্রাম আর্চডায়োসিসের অধীনে আছে বাংলাদেশের ৯টি প্রশাসনিক জেলা। এগুলো হচ্ছে- চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান এবং কক্সবাজার।

সারাবাংলা/আরডি/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন