বিজ্ঞাপন

‘হল খুলে দেওয়ার জন্য যারা উসকানি দিচ্ছেন তারা ছাত্রদের বন্ধু নয়’

February 24, 2021 | 4:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে যারা বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়ার জন্য শিক্ষার্থীদের উসকানি দিচ্ছেন তারা দেশকে আরেকটি মহামারির দিকে নিয়ে যাওয়ার জন্য ষড়যন্ত্র করছেন বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র এবং বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু।

বিজ্ঞাপন

বুধবার (২৪ ফেব্রুয়ারি) একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় ১৪ দলের উদ্যোগে ভার্চুয়ালি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমু বলেন, ‘আজকে যারা উসকানি দিচ্ছেন তারা প্রকৃত অর্থেই দেশের বন্ধু নয়। ছাত্রসমাজের তো নয়ই। বরং তারা দেশকে আরেকটি মহামারির দিকে নিয়ে যাওয়ার জন্যই এই ষড়যন্ত্র করছে। তারা দেশের বন্ধু নয়, ছাত্রদেরও নয়।’

আমির হোসেন আমু বলেন, ‘যারা আজকে শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন রকম কথা বলছেন, তাদের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আজকে যে পরিবেশটাকে সামনে রেখে হল খোলার কথা বলছেন, আজকে শেখ হাসিনার দূরদর্শি নেতৃত্বের কারণে, তার কঠিন সিদ্ধান্তের মধ্য দিয়ে এগিয়ে যাওয়ার কারণেই এই পরিবেশটা আপনারা পেয়েছেন।’

বিজ্ঞাপন

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির উন্নতি হতে শুর করলে সে দেশের সরকার সবকিছু উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নিলে পরবর্তীতে লন্ডনে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পায় সে কথাও উদাহরণ দেন আমির হোসেন আমু।

তিনি বলেন, ‘সুতরাং একটু পরিবেশ ভালো দেখেই উৎফুল্ল হওয়ার কোনো কারণ থাকতে পারে না। আপনারা আস্থা রাখুন শেখ হাসিনার দূরদর্শি নেতৃত্বের প্রতি। যেভাবে তিনি কোভিড-১৯ প্রতিরোধ করতে সক্ষম হচ্ছেন, যেভাবে তিনি বিশ্বনন্দিত নেত্রী হিসেবে প্রতিষ্ঠা-পরিচিত লাভ করেছেন। আজকে সেভাবে এই ক্ষয়ক্ষতি না হওয়ার কারণে আর একটু ধৈর্য ধরলে আজকে সেই জায়গাটা আরও উত্তরণ করতে পারবো।’

‘সুতরাং আজকে যারা এটা নিয়ে উসকানি দিচ্ছেন তারা প্রকৃত অর্থেই দেশের বন্ধু নয়। ছাত্রসমাজের তো নয়ই। বরং তারা দেশের বন্ধু নয় বরং তারা দেশকে আরেকটি ক্ষতির দিকে নিয়ে যাওয়ার জন্য, আরেকটি মহামারির দিকে নিয়ে যাওয়ার জন্যই এই ষড়যন্ত্র।’ সরকারের এই সফলতাকে ব্যর্থতায় পর্যবসিত করার জন্য তাদের এষড়যন্ত্র বলে দাবি করেন আমু।

বিজ্ঞাপন

তাই সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়ে আমির হোসেন আমু বলেন, ‘আপনাদের সবাইকে অনুধাবন করতে হবে। সরকারের এই নীতি অনুসরণের কারণেই কিন্তু আজকে আপনারা এই কথা বলার সুযোগ পাচ্ছেন, আজকে হল খোলার কথা বলতে পারছেন; সরকারের সুচিন্তিত পদক্ষেপের সফলতার মধ্য দিয়ে।

‘সুতরাং সরকার যেভাবে পদক্ষেপ নিচ্ছেন, সেই পদক্ষেপগুলোই হচ্ছে জাতির জন্য মঙ্গলজনক। সমস্ত শিক্ষার্থীদের জন্য মঙ্গলজনক, অভিভাবকদের জন্য মঙ্গলজনক, এটাই বলতে চাই’- বলেন আমির হোসেন আমু।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, ‘আমাদের সবার লক্ষ্য এক। আমরা সবাই জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ গড়ার কাজে একযোগে কাজ করছি। কাজেই আমাদের যারা এই অগ্রযাত্রাকে বিঘ্নিত করার জন্য অপচেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন ক্ষেত্রে।’

তিনি আরও বলেন, ‘এমনকি আজকে শিক্ষাক্ষেত্রে দেখছি, অন্য কোথাও সুবিধা করতে না পেরে; এমনকি আল-জাজিরা দিয়ে অপচেষ্টা চালিয়ে সেই চেষ্টাটাও সফল হওয়ার না কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তারা কিছু চিহ্নিত ব্যক্তির মাধ্যমে অস্থিতিশীলতা সৃষ্টির করার চেষ্টা করছে।’

বিজ্ঞাপন

আমরা সবাই মিলে একযোগে কাজ করে সকল অপচেষ্টাকে প্রতিহত করতে পারবো এবং শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাবে বলে আশা ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী।

সভা পরিচালনা করেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস। সভায় ১৪ দলের নেতাদের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদ একাংশের সাধারণ সম্পাদক শিরীন আকতার, তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী ও গণতন্ত্রী পার্টির শাহাদাত হোসেনসহ অনেকে।

সারাবাংলা/এনআর/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন