বিজ্ঞাপন

গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন শুরু ১ এপ্রিল, পরীক্ষা শুরু ১৯ জুন

March 8, 2021 | 9:20 pm

জবি করেসপন্ডেন্ট

২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তির জন্য সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (GST— General, Science & Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর প্রাথমিক আবেদন শুরু হচ্ছে আগামী ১ এপ্রিল। আগামী ১৯ জুন থেকে এসব বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু হবে।

বিজ্ঞাপন

সোমবার (৮ মার্চ) দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভা কক্ষে অনুষ্ঠিত উপাচার্যদের সমন্বয়ে গঠিত কোর কমিটির তৃতীয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

সভায় সিদ্ধান্ত হয়— GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তির পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন ১ এপ্রিল থেকে শুরু হবে। ১৫ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীরা প্রাথমিক আবেদন করতে পারবেন। ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ যেসব শিক্ষার্থীদের ন্যূনতম যোগ্যতা থাকবে, তারা সবাই প্রাথমিক আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে কোনো ফি দিতে হবে না। ভর্তিচ্ছু আবেদনকারীদের বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮.০, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ এবং মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.০ থাকতে হবে। তবে প্রত্যেক শাখার জন্যই (বিজ্ঞান/বাণিজ্য/মানবিক) এসএসসি ও এইচএসসি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে। কেবল এ বছরের জন্যই GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। আগামী বছর থেকে GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে আগের বছর পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।

সিদ্ধান্তে বলা হয়েছে, প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে মেধার ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের ফলাফল ২৩ এপ্রিল স্বয়ংক্রিয়ভাবে মেসেজের মাধ্যমে জানানো হবে। GST গুচ্ছভুক্ত এবং অন্যান্য গুচ্ছভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে যত শিক্ষার্থীর পরীক্ষা নেওয়ার সুযোগ রয়েছে, মেধার ভিত্তিতে তাদের চূড়ান্ত আবেদন করার সুযোগ দেওয়া হবে।

বিজ্ঞাপন

প্রাথমিকভাবে বাছাই করা শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে ৫০০ টাকা জমা দিয়ে ২৪ এপ্রিল থেকে ২০ মে’র মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চূড়ান্ত আবেদন করতে পারবেন।

সব পরীক্ষা নির্দিষ্ট পরীক্ষাকেন্দ্রে একযোগে দুপুর ১২টায় শুরু হবে। একজন শিক্ষার্থী কমপক্ষে পাঁচটি পরীক্ষা কেন্দ্র নির্বাচন/চয়েজ করতে পারবেন। ২০১৯ সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা বর্তমানে অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠান ‘কেন্দ্র’ হিসেবে পছন্দ করতে পারবেন না। প্রয়োজনে পছন্দ হিসেবে দেওয়া কেন্দ্রের বাইরেও পরীক্ষা দিতে হতে পারে।

আবেদনকারীরা ১ জুন থেকে ১০ জুন তারিখের মধ্যে অ্যাডমিড কার্ড ডাউনলোড করতে পারবেন। ভর্তি পরীক্ষা শুরু হবে ১৯ জুন। GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.gstadmission.org I www.gstadmission.ac.bd) ও জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তির মাধ্যমে জাননো হবে।

বিজ্ঞাপন

বৈঠকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সিলেট) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, ইসলামী বিশ্ববিদ্যালয়ের (কুষ্টিয়া) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (টাঙ্গাইল) উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোয়াখালী) উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমসহ গুচ্ছভুক্ত অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন GST গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার (২০২০-২১) অর্থ কমিটির আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এবং অর্থ উপকমিটির সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব দফতরের পরিচালক ড. কাজী মো. নাসির উদ্দীন।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন