বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু ৯৫, শনাক্ত ৪২৮০

April 21, 2021 | 5:01 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুর সংখ্যা গতকালই একশর নিচে নেমেছে। ওইদিন করোনায় ৯১ জন মারা যায়। আজও মৃত্যু ৯০-এর ঘরেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৯৫ জন। এছাড়া একই সময়ে নতুন করে আরও ৪ হাজার ২৮০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বাড়লেও সংক্রমণ কমেছে। গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৪০৮টি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্ত হয়েছে ৪ হাজার ২৮০টি নমুনায়। আগের দিন ২৭ হাজার ৫৬টি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্ত হয়েছিল ৪ হাজার ৫৫৯টি।

বুধবার (২১ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৩৩৫টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৮ হাজার ৫৬১টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ২৮ হাজার ৪০৮টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার হলো ৫২ লাখ ৪৯ হাজার ৬৮৩টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৪ হাজার ২৮০টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৪ হাজার ৫৫৯। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৩২ হাজার ৬০ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক শূন্য ৭ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭ হাজার ৭২ জন। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৬ হাজার ৮১১ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৬ লাখ ৩৫ হাজার ১৮৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৭৭ শতাংশ।

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৯৫ জন। এদের মধ্যে ৯১ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও চারজন বাড়িতে মারা গেছেন। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১০ হাজার ৬৮৩ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৯৫ জনের মধ্যে ৫৯ জন পুরুষ, ৩৬ জন নারী। এই ৯৫ জনের মধ্যে ৫৭ জন ষাটোর্ধ্ব, ২২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে মারা গেছেন তিনজন।

গত ২৪ ঘণ্টায় যে ৯৫ জন মারা গেছেন, তাদের ৫৮ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১৭ জন, রাজশাহীর আটজন, খুলনার তিনজন, বরিশালের দুজন। এছাড়া সিলেট ও রংপুর বিভাগে তিনজন করে এবং ময়মনসিংহে একজনের মৃত্যু হয়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, বুধবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭১ লাখ ৬৬ হাজার ৮৯১ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১৫ হাজার ৯৩৮ জন। এ নিয়ে প্রথম ডোজ ভ্যাকসিন নিলেন ৫৭ লাখ ৪৫ হাজার ৮৫ জন। আর গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ৭০ হাজার ৯০২ জন। এ নিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন মোট ১৬ লাখ ৭৮ হাজার ১৮৯ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন