বিজ্ঞাপন

‘করোনার দ্বিতীয় ঢেউ: সরকার বৈজ্ঞানিক পরিকল্পনা প্রণয়নে ব্যর্থ’

April 24, 2021 | 3:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সমন্বিত বৈজ্ঞানিক পরিকল্পনা প্রণয়নে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে বলে অভিযোগি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

শনিবার (২৪ এপ্রিল) দুপুরে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৯ সালের ৩১ ডিসেম্বর বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে। গত ১৭ মাসের এই দীর্ঘ সময়েও করোনা প্রতিরোধে ন্যূনতম ব্যবস্থাপনা পরিকৌশল গড়ে তুলতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বর্তমান ‘ভোটারবিহীন’ সরকার।”

‘প্রথমবার করোনার প্রকটতা অজানা থাকার কারণে সম্যক প্রস্তুতি নেওয়া হয়নি বলে দাবি করা হয়। কিন্তু এবার করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় তো আর তা বলা যাবে না। গত এক বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগাম সমন্বিত বৈজ্ঞানিক পরিকল্পনা বা একটি কার্যকরী রোড ম্যাপ প্রণয়ন করতে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে’— বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

তিনি বলেন, “বাংলাদেশে করোনার দ্বিতীয় ঢেউ অনেক বিলম্বে এসেছে। সরকার আগাম প্রস্তুতি গ্রহণের অনেক সময় পেয়েছিল। কিন্তু তারা তা করেনি। সরকার এ সময় শতবার্ষিকী উদযাপনসহ নানান জনাকীর্ণ অনুষ্ঠানমালা নিয়ে ব্যস্ত ছিল। করোনার মধ্যেই বিভিন্ন স্তরের নির্বাচন করা হলো। পর্যটনের ক্ষেত্রেও লোকজনকে সীমিত করা হলো না। এই ‘অনির্বাচিত‘ ‘অবৈধ‘ সরকার জনগণের কল্যাণের তোয়াক্কা না করে রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নেই ব্যস্ত ছিল বেশি।”

মির্জা ফখরুল বলেন, ‘করোনা মোকাবেলায় প্রধান যে খাত- স্বাস্থ্যসেবা- সে খাতে গত ১ বছরেও সক্ষমতা বাড়েনি। বেড়েছে দুর্নীতি। এ সময় দুর্নীতির সর্বোচ্চ সীমা অতিক্রম করেছে এ সরকার। তার মধ্যে ঢাকায় ৩১ কোটি টাকা ব্যয়ে নির্মীত করোনা ফিল্ড হাসপাতালটি কীভাবে উধাও হয়ে গেল তা জনগণ জানতে চায়।’

তিনি বলেন, ‘মহাখালীর ডিএনসিসি মার্কেটের একই ভবনে ১৩ কোটি টাকা ব্যয়ে চালু করা করোনা হাসপাতালটি অলস ও অব্যবহৃত রেখে একই ভবনে অন্য তলায় আড়ম্বরপূর্ণভাবে পুনরায় নতুন একটি করোনা হাসপাতাল চালু করার অর্থ কী?— জনগণ জানতে চায়। স্বাস্থ্যখাতের চরম অব্যবস্থাপনা ও দুর্নীতির মহোৎসবের সঙ্গে সাম্প্রতিক এই দুর্নীতির কাহিনি সকলকে হতবাক করেছে। যারা মনিটরিং করবে সেই সর্ষেই ভূত থাকলে দুর্নীতির কি কোনো পরিসীমা থাকে?’

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন