বিজ্ঞাপন

করোনামুক্ত হয়ে ব্ল্যাক ফাঙ্গাস উপসর্গ নিয়ে মৃত্যু

May 25, 2021 | 5:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরও নানান জটিলতা নিয়ে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি থাকা এক ব্যক্তির মৃত্যু হয়েছে। উপসর্গে মিল থাকায়, ওই ব্যক্তি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মারা যেতে পারেন বলে সন্দেহ করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বারডেম হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে, মৃত ব্যক্তি মিউকরমাইকোসিসে আক্রান্ত কি-না তা নিশ্চিত হতে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

ওই হাসপাতালের যুগ্ম-পরিচালক ডা.নাজিমুল ইসলাম সারাবাংলাকে বলেন, ২২ মে ওই ব্যক্তির মৃত্যু হয়। ভারতে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ শুরু হওয়ায়, চিকিৎসকরা সচেতন অবস্থান নিয়েছেন।

মৃত ব্যক্তির শরীরে মিউকরমাইকোসিসের কিছু উপসর্গ দেখা গেছে। যে কারণে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। মৃত্যু পরবর্তী টেস্টগুলোও সেই ইঙ্গিত দিচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি — বলেন ডা. নাজিউল।

বিজ্ঞাপন

অন্যদিকে, হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক ডা. এম কে আই কাইয়ুম চৌধুরী সারাবাংলাকে বলেন, এর আগে দেশে এক ব্যক্তির শরীরে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়েছে। যিনি বেশ কিছুদিন আগে কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন।

ওই রোগী সাতক্ষীরা থেকে এসেছিলেন। বেশ আগে খুলনায় তার করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। আক্রান্ত ওই ব্যক্তিকে বারডেমে রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান অধ্যাপক ডা. এম কে আই কাইয়ুম চৌধুরী।

প্রসঙ্গত, ভারতে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণকে মহামারি হিসেবে ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যেই বাংলাদেশেও ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে নতুন করে শঙ্কা তৈরি হয়েছে। ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসা এবং ব্যবস্থাপনা কেমন হবে তা নিয়ে নির্দিষ্ট গাইডলাইন দেবে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন