বিজ্ঞাপন

‘কালো টাকা সাদা’ করা নিয়ে আরও ভেবে সিদ্ধান্ত দেবেন অর্থমন্ত্রী

June 4, 2021 | 8:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘কালো টাকা সাদা’ করা তথা অপ্রদর্শিত আয় প্রদর্শনের সুযোগ করে দেওয়ার বিষয়ে আরও কিছু দিন ভেবেচিন্তে সিদ্ধান্ত দেবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

তিনি বলেন, অপ্রদর্শিত অর্থ নিয়ে পক্ষে-বিপক্ষে নানা ধরনের অভিমত রয়েছে। কেউ বলছেন, এ সুযোগ থাকা উচিত নয়, আবার কেউ বলছেন এই সুযোগ রাখা উচিত। তাই এ মুহূর্তে কিছু বলছি না। আরও কিছুদিন ভেবেচিন্তে সিদ্ধান্ত জানাব যে এ সুযোগ রাখা হবে কি না।

শুক্রবার (৪ জুন) বিকেলে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ভার্চুয়াল পদ্ধতিতে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় টানা দ্বিতীয় বছরের মতো।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমার কাছে সব তথ্য আসেনি। অপ্রদর্শিত অর্থ মূল ধারায় ফিরিয়ে আনার যে সুযোগ আমরা দিয়েছিলাম, সেই সুযোগ কত জন নিয়েছে, সে সম্পর্কে আমার কাছে শতভাগ তথ্য এসে এখনো পৌঁছায়নি।’

তিনি বলেন, বাজেটে কালো টাকা নিয়ে কোনো কথা বলা হয়নি। অপ্রদর্শিত আয় ও কালো টাকা দুইটি ভিন্ন বিষয়। কালো টাকা অবৈধভাবে আয় করা হয়। আর অপ্রদর্শিত অর্থ হলো ট্যাক্স না দেওয়া আয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, যারা বেশি টাকা আয় করবেন তাদের বেশি ট্যাক্স দেওয়াটা কোনোভাবেই যুক্তিসঙ্গত বিষয়য় ছিল না। এটা একসময় চালু করার মাধ্যমে ব্যবসায়ীদের প্রতি জুলুম করা হয়েছে। যারা সীমিত টাকা সম্পদ ব্যবহার করে বেশি আয় করবেন, তাদের বেশি ট্যাক্স দিতে হবে— এটা ঠিক না।

অর্থমন্ত্রী বলেন, বাজেটে অপ্রদর্শিত টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হলে যদি অর্থনীতি লাভবান হয় তাহলে সেই সুযোগ রাখব। আর এই টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া বা না দেওয়ার বিষয়ে ভালো ও খারাপ— দু‘টো দিকই রয়েছে। খারাপ দিক হলো ন্যায়বিচার হয় না। ভালো দিক হলো এই টাকাটা অর্থনীতির মূলস্রোতে নিয়ে আসা যায়।

গতকাল বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রীর ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে না থাকলেও চলমান ২০২০-২১ অর্থবছরে বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ আছে, যা ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য বলছে, এই সুবিধার আওতায় অর্থবছরের ১০ মাসে রেকর্ড প্রায় ১৪ হাজার ৪৫৯ কোটি টাকা সাদা করা হয়েছে।

এনবিআরের তথ্য অনুযায়ী, এই সময়ে ১০ হাজার ৪০৪ জন ব্যক্তি সম্পদ বৈধ করার জন্য মোট এক হাজার ৪৪৫ দশমিক ৯৫ কোটি টাকা কর দিয়েছেন। অন্যদিকে ১৯৭১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত অপ্রদর্শিত আয়ের প্রায় ৩০ হাজার ৮২৪ কোটি টাকা সাদা  করা হয়েছে। এই সাদা করা টাকা থেকে তিন হাজার ৯০০ কোটি টাকা কর আদায় হয়েছে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর সঙ্গে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারসহ অন্যরা যুক্ত ছিলেন।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন