বিজ্ঞাপন

ইসরাইলে নেতানিয়াহু যুগের সমাপ্তি, শপথ নিলেন বেনেট

June 14, 2021 | 12:50 am

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলে টানা এক যুগ পর অবশেষে প্রধানমন্ত্রীত্বে ইতি টানতে হচ্ছে বেনজামিন নেতানিয়াহুকে। রোববার (১৩ জুন) ইসরাইলের আইনসভা নেসেটে বিরোধী জোট তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছে। এদিন নতুন সরকারের প্রধানমন্ত্রী ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেট শপথ নিয়েছেন। ফলে রোববার রাতেই প্রধানমন্ত্রীত্ব থেকে ইস্তাফা দিতে হয়েছে নেতানিয়াহুকে।

বিজ্ঞাপন

গত দুই বছর ধরে ইসরাইলের সাধারণ নির্বাচনের পর সরকার গড়তে ব্যর্থ হচ্ছে দলগুলো। ফলে ক্ষমতা ধরে রাখতে বেগ পেতে হয়নি নেতানিয়াহুকে।  গত ২৩ মার্চ সর্বশেষ সাধারণ নির্বাচনে নেতানিয়াহুর লিকুদ পার্টি সবচেয়ে বেশি আসন পেলেও সরকার গড়ার জন্য তা যথেষ্ট ছিল না। ফলে জোট গড়ে প্রয়োজনীয় আসন সংগ্রহের জন্য ৬ এপ্রিল পর্যন্ত নেতানিয়াহুকে সময় দেন প্রেসিডেন্ট রুভেন রিভলিন। ওই তারিখ পর্যন্ত সরকার গড়তে ব্যর্থ হওয়ায় দ্বিতীয় স্থানে থাকা ইয়াশ আটিডের নেতা ইয়ার ল্যাপিডকে সরকার গঠন করতে ২ জুন পর্যন্ত সুযোগ দেওয়া হয়। ঠিক ২ জুন রাতে সরকার গঠন করতে পারবেন বলে প্রেসিডেন্টকে জানিয়েছিলেন ইয়ার ল্যাপিড।

ইয়ার ল্যাপিডের প্রচেষ্টায় নজিরবিহীন এক জোট গড়ে বিরোধীদলগুলো। ওই জোটে মধ্যপন্থী দল ইয়াশ আটিড, ডানপন্থী দল ইয়ামিনি, আরব মুসলিমদের দল রাআম অংশ নেয়। ফলে বেনজামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি ও তার জোটের চেয়ে আকারে বড় হয়ে যায় বিরোধী জোট। রোববার বিরোধী জোট সংসদে তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে।

আরও পড়ুন

বিজ্ঞাপন

ক্ষমতা ছাড়ার আগে ইসরাইলের দীর্ঘতম সময়ের প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড নিজের ঝুলিতে পুরেছেন বেনজামিন নেতানিয়াহু। ১২ বছরের শাসনকালে তার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগও উঠেছে। বেশ কয়েকটি অভিযোগের নিষ্পত্তি এখনও হয়নি।

এর আগে গত ২ জুন জোট নেতা ইয়ার ল্যাপিড প্রেসিডেন্টকে সরকার গড়ার সক্ষমতার কথা জানিয়ে বলেছিলেন, “প্রেসিডেন্টকে বলেছি, আমি আপনার কাছে প্রতিশ্রুতিবদ্ধ হচ্ছি যে, এই সরকার ইসরাইলের সকল নাগরিকের হয়ে কাজ করবে। যারা বিরোধী পক্ষ তাদেরও সম্মান করবে নতুন সরকার। আমাদের সরকার ইসরাইলের সকল স্তরের মানুষকে এক ছাতার নিচে আনতে যা কিছু প্রয়োজন তা করবে”।

জোট নেতা ইয়ার ল্যাপিড প্রেসিডেন্টকে আরও জানান, তার সরকারের প্রধানমন্ত্রী হবেন ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেট। তবে তার মেয়াদ হবে ২০২৩ সালের ২৭ আগস্ট পর্যন্ত। সরকারের বাকি সময় প্রধানমন্ত্রীত্ব করবেন ইয়ার ল্যাপিড নিজে।

বিজ্ঞাপন

রোববার নেসেটে তার বক্তৃতায় নাফতালি বেনেট বলেন, “আমি গর্বিত যে আমি এমন একটি সরকারের সঙ্গে বসছি যেখানে নানা মতের লোক রয়েছেন”।

ইসরাইলের ১২০ আসনের নেসেটে সরকার গড়তে ৬১টি আসনের প্রয়োজন হয়। ইসরাইলের ইতিহাসে কোনো একক দল ওই সংখ্যায় পৌঁছাতে পারেনি। বরাবরই জোট গড়ে সরকার গঠন করতে হয় ইসরাইলে।

গত মার্চের নির্বাচনে লিকুদ পার্টি ৩০টি আসন লাভ করে। পরে সরকার গঠনের ডাক পেয়ে জোট সঙ্গীদের নিয়ে ৫২টি পর্যন্ত আসন সংগ্রহে সমর্থন হোন বেনজামিন নেতানিয়াহু। পরে ইয়ার ল্যাপিড সরকার গঠনের সুযোগ পেয়ে শুরুতেই ৫৬ জন পার্লামেন্ট সদস্যের সমর্থন লাভ করেন। ম্যাজিক নম্বর ৬১তে পৌঁছাতে নেফতালি বেনেট ও মনসুর আব্বাসের দলের সমর্থন প্রয়োজন হয় ইয়ার ল্যাপিডের। ওই নির্বাচনে নেফতালি বেনেটের দল ইয়ামিনা ৭টি আসন পেয়েছিল। এছাড়া মনসুর আব্বাসের দল পায় ৪টি আসন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন