বিজ্ঞাপন

‘ঋণ দিয়ে বাড়তি কিছু পেলে মন্দ কী?’

June 16, 2021 | 4:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে বিদেশিদের ঋণ দিয়ে তাার মাধ্যমে বাড়তি কিছু আয় করার সুযোগ থাকলে সেটিকে ইতিবাচক মনে করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর ঋণগ্রহীতা দেশও এতে উপকৃত হবে বলে মনে করছেন তিনি।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, আমি সংসদেও বলেছি— এখন আমরা ঋণ নিচ্ছি, বেশি দিন বাকি নেই যে আমরা ঋণ দেবো। ঋণ দিয়ে আমরা যদি লাভবান হই, যদি বাড়তি কিছু পাই, তাহলে মন্দ হয় না। বাড়তি রিটার্নের আশায় মূলত প্রতিবেশী বা অন্য কোনো দেশকে ঋণ দিচ্ছি।

বুধবার (১৬ জুন) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা পরবর্তী এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি আরও বলেন, রিজার্ভ থেকে শ্রীলঙ্কাকে ২০ কোটি ডলার ঋণ দেওয়া হলে সেটি দেশের মানুষ জানতে পারবেন।

অর্থমন্ত্রী আরও বলেন, ঋণ দিয়ে প্রতিবেশী দেশকে যদি সাহায্য করতে পারি, এটা খারাপ না। আমরা যে টাকা ঋণ হিসেবে দেবো, তার থেকে ভালো রিটার্ন পাব।

বিজ্ঞাপন

বিদেশে টাকা পাচার হয়ে যাওয়া প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এর জন্য নতুন ১৪টি আইন আসছে। তবে তার আগে আমাদের জানতে হবে, কেন টাকা পাচার হচ্ছে। জানতে হবে, এটা কারা করছে। আমরা ডিজিটাল পদ্ধতিতে এটা রোধ করার ব্যবস্থা করব এবং টাকা পাচার বন্ধের জন্য সুযোগ তৈরি করব।

টাকা কেন পাচার হয়— এ বিষয়ে মুস্তফা কামাল বলেন, দু’টি কারণে টাকা পাচার হয়ে যেতে পারে। একটি কারণ হতে পারে যে দেশে বিনিয়োগের সুব্যবস্থা নেই। সেক্ষেত্রে আমরা দেশে বিনিয়োগের ব্যবস্থা করব। তারা যদি দেশেই লাভবান হতে পারে, তাহলে টাকা পাচার নিশ্চয় কমবে।

দ্বিতীয় কারণ তুলে ধরে মন্ত্রী বলেন, আরেকটি কারণ হতে পারে যে এদের চারিত্রিক বৈশিষ্ট্যই হলো টাকা পাচার করা। তাদেরও আমরা ডিজিটাল পদ্ধতিতে ট্র্যাকিং করে সিস্টেমের মধ্যে নিয়ে আসব, আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেব। আমরা দেখেছি কীভাবে টাকা পাচার হয়। যারা টাকা পাচার করছেন, তাদের বিরুদ্ধে মামলা আছে। অনেকে জেলে আছে। বাকিদেরও আইনের আওতায় নিয়ে আসা হবে।

বিজ্ঞাপন

২০২০ সালের ৩১ ডিসেম্বরের তুলনায় এ বছরের ৩১ মার্চে ৬ হাজার কোটি টাকার বেশি খেলাপি ঋণ বেড়ে যাওয়া প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করলে অর্থমন্ত্রী জানান, বিস্তারিত তথ্য এখনো পাননি। তিনি বলেন, আমি বাংলাদেশ ব্যাংক থেকে আগে তথ্য সংগ্রহ করব। এরপরই প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

ফাইল ছবি

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন