বিজ্ঞাপন

মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান

June 19, 2021 | 2:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। গত ফেব্রুয়ারিতে দেশটির নির্বাচিত প্রতিনিধিদের গ্রেফতার করে ক্ষমতা দখল করায় এই নিষেধাজ্ঞার আহ্বান জানায় সংস্থাটি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ওই প্রতিবেদনে সামরিক বলা হয়, জাতিসংঘের সাধারণ অধিবেশেনে অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে হটিয়ে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করার জন্য মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গৃহীত হয়। একইসঙ্গে অং সান সু চি’সহ দেশটির সকল নির্বাচিত রাজনৈতিক নেতাদের মুক্তি এবং দেশটিতে চলমান সামরিক অভ্যুত্থান বিরোধী শান্তিপূর্ণ আন্দোলনে দমন-নিপীড়ন বন্ধ করার জন্য জান্তা সরকারের প্রতি আহ্বান জানায় জাতিসংঘ।

যদিও জাতিসংঘে পাস হওয়া এই রেজুলেশনটি পালনে আইনত কোনো বাধ্যবাধকতা নেই। তবে এর রাজনৈতিক অনেক গুরুত্ব রয়েছে।

মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শরনার বার্জারার সাধারণ অধিবেশনে বলেন, দেশটিতে বড় আকারে গৃহযুদ্ধের ঝুঁকি তৈরি হয়েছে, এটাই বাস্তবতা। মূল কথা হলো— এর মধ্যে দিয়ে সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের পথ সংকুচিত হয়ে গেল।

বিজ্ঞাপন

জাতিসংঘের এই প্রস্তাবের পক্ষে ১১৯টি দেশ ভোট দিয়েছিল। শুধুমাত্র বেলারুশ এর বিপক্ষে ভোট প্রদান করে। এছাড়াও ৩৬টি দেশ এই প্রস্তাবে ভোটদানে বিরত থাকেন। এর মধ্যে রাশিয়া এবং চীনও রয়েছে। যারা মিয়ানমারের সর্ববৃহৎ অস্ত্র সরবরাহকারী দেশ।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন