বিজ্ঞাপন

‘দেশের অর্থনীতিতে কোকা-কোলার অবদান ১২শ কোটি’

June 21, 2021 | 9:21 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: অন্যতম শীর্ষস্থানীয় কোমল পানীয় কোম্পানি কোকা-কোলা বাংলাদেশ ২০১৯ সালেই এদেশের অর্থনীতিতে প্রায় এক হাজার ২২০ কোটি (১২.২ বিলিয়ন) টাকার অবদান রেখেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। একইসঙ্গে দেশের ভোক্তারা কোকা-কোলা ক্রয় বাবদ এক টাকা খরচ করলে তার প্রায় ৮৫ পয়সাই স্থানীয় অর্থনীতিতে যোগ হয় বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

সম্প্রতি প্রতিষ্ঠানটির আর্থ-সামাজিক প্রভাব বা সোসিও-ইকোনমিক ইমপ্যাক্ট অ্যাসেসমেন্টের (এসইআইএ) এক প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে। সোমবার (২১ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় কোকা-কোলা বাংলাদেশ।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালে কোকা-কোলা বাংলাদেশ সিস্টেমের মাধ্যমে গৃহস্থালি, ব্যবসায়িক ও সরকারি আয়ের সঙ্গে যুক্ত হয়। ফলে ওই বছরেই দেশের মোট জিডিপির প্রায় ০ দশমিক ১১ শতাংশের সমান আর্থিক অবদান রাখে কোকা-কোলা। যা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

এসইআইএ প্রতিবেদেনে আরও দেখা যায়, ভোক্তারা কোকা-কোলা ক্রয় বাবদ এক টাকা খরচ করলে প্রায় ৮৫ পয়সাই স্থানীয় অর্থনীতিতে যোগ হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোকা-কোলা সিস্টেম ২০১৯ সালে বাংলাদেশে প্রায় ৬ দশমিক ১ বিলিয়ন টাকা সমমূল্যের পণ্য ও সেবা সংগ্রহ করেছে। এর মধ্যে ৭৫ শতাংশই স্থানীয় উৎস থেকে নেওয়া হয়েছে। ফলে বাংলাদেশের হাজার হাজার বিক্রেতা লাভবান হয়েছেন। কোকা-কোলার সকল পণ্যই স্থানীয়ভাবে উৎপাদন করা হয় এবং বাংলাদেশি কর্মীরাই এদেশের ভোক্তাদের জন্য তা বাজারজাত করে থাকেন।

দেশের কর্মসংস্থান তৈরির বিষয়ে বলা হয়, কোকা-কোলা সিস্টেম বাংলাদেশে প্রায় ২২ হাজার ১০০ কর্মসংস্থান তৈরি করেছে। এর মধ্যে সরাসরি প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত রয়েছে ৮৩৩ জন। আর পরোক্ষভাবে যুক্ত প্রায় ২১ হাজার ৩০০ জন। এই সংখ্যা বাংলাদেশের মোট কর্মসংস্থানের প্রায় ০ দশমিক ০৩ শতাংশ। কোম্পানির প্রতিটি প্রত্যক্ষ কর্মসংস্থানের সঙ্গে দেশের বাণিজ্য, পরিবহন, কৃষি, উৎপাদন ও অনান্য খাতের প্রায় ২৬টি কর্মসংস্থান সম্পৃক্ত রয়েছে। বাংলাদেশে কোকা-কোলা সিস্টেমের মাধ্যমে তৈরি হওয়া কর্মসংস্থানের ক্ষেত্রে সবচেয়ে বেশি সুবিধাভোগী রয়েছে বাণিজ্য খাতে। আর এর পরেই রয়েছে পরিবহন ও কৃষি খাত।

এছাড়াও নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে বাংলাদেশে কোকা-কোলা ‘উইমেন বিজনেস সেন্টার’ নামে তার ব্যতিক্রমধর্মী ফ্ল্যাগশিপ প্রোগ্রাম পরিচালনা করছে— যা ২০২০ সালের মধ্যে দেশটির এক লাখ নারীকে সাবলম্বী হয়ে উঠতে সহায়ক ভূমিকা পালন করেছে বলেও ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন