বিজ্ঞাপন

ঢাকা বাইপাসের ব্যয় বৃদ্ধিসহ ১০ প্রকল্প অনুমোদন

June 22, 2021 | 3:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা বাইপাসের ব্যয় বৃদ্ধিসহ ১০ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ১৬৬ কোটি ৬১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ১২৫ কোটি ৮২ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ৪০ কোটি ৭৯ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই বৈঠক হয়। এতে গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এ সময় উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব জয়নুল বারী, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন আল রশীদ।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ঢাকা বাইপাস সড়কটি রাজধানীর যানজটন নিরসনে ব্যাপক ভূমিকা পালন করবে।’

বিজ্ঞাপন

এছাড়া অন্য একটি প্রকল্পের বিষয়ে মন্ত্রী বলেন, ‘গ্রাম হবে শহর। এটি বাস্তবায়নে পল্লী এলাকার বিদ্যুৎ নিশ্চিত করার পর এখন পানি সরবরাহ, স্বাস্থ্যসেবা, স্যানিটেশন ব্যবস্থা উন্নত করা হবে। এ সংক্রান্ত যেকোন প্রকল্প এলে আমরা সেসব প্রকল্পকে বিশেষ গুরুত্ব দেবো। এ ধরনের প্রকল্প পরিকল্পনা কমিশনে ফাস্ট্র ট্রাক প্রকল্পের চেয়েও গুরুত্বপূর্ণ।’

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- নোয়খালী সড়ক বিভাগাধীন ক্ষতিগ্রস্ত কবিরহাট-ছমিরমুন্সীরহাট-সোনাইমুড়ী সড়ক এবং সেনবাগ-বেগমগঞ্জ গ্যাসফিল্ড-সোনাইমুড়ী সড়ক উন্নয়ন প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৩৭১ কোটি ১৬ লাখ টাকা। এছাড়া সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক পিপিপি প্রকলেপর ব্যয় ধরা হয়েছে ৪৩৮ কোটি ২৪ লাখ টাকা।

গোপালগঞ্জ জেলার পল্লী এলাকার নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৬১ কোটি ৩৪ লাখ টাকা। গাজীপুর সিটি করপোরেশনের কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য এবং বিভিন্ন অঞ্চলে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য জমি অধিগ্রহণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৮২ কোটি ২৫ লাখ টাকা।

বিজ্ঞাপন

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৪৬ কোটি ৩২ লাখ টাকা।

‘সম্পূর্ণ বৃক্ষে উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রযুক্তি উন্নয়ন প্রকল্পে’র ব্যয় ধরা হয়েছে ৬৭ কোটি ৯২ লাখ টাকা। গাজীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬৮৫ কোটি টাকা।

গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮৬৫ কোটি ৬৪ লাখ টাকা। আর রংপুর নীলফামারী, পীরগঞ্জ শহর ও তদসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৫৮ কোটি ১১ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন