বিজ্ঞাপন

মাদরাসা নিয়ন্ত্রণে নীতিমালা করছে সরকার

June 24, 2021 | 10:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কওমি মাদরাসাগুলোকে সরকারি নিবন্ধনের আওতায় এনে বর্তমান উপযোগী শিক্ষা কার্যকর করতে নতুন নীতিমালাও প্রণয়নের আদেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

২১ জুন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। এ জন্য ১৫ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।

১৫ সদস্যের এই কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে আহ্বায়ক ও বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক মো. আব্দুস সেলিমকে সদস্য সচিব করা হয়েছে।

বিজ্ঞাপন

কমিটিতে মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, জননিরাপত্তা বিষয়ক বিভাগের একজন প্রতিনিধি, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে রাখা হয়েছে। কওমি মাদরাসার ছয় বোর্ডের চেয়ারম্যানকেও পদাধিকার বলে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই কমিটি কওমি মাদরাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকরকরণ করতে একটি নীতিমালার খসড়া প্রণয়ন করবে। এতে কওমি শিক্ষায় নতুন একটি শিক্ষাবোর্ডও তৈরি করা হবে। এতে এসব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি নিয়ন্ত্রণে আসবে।

বিজ্ঞাপন

এ ছাড়াও এই নীতিমালার মাধ্যমে সরকার কওমী মাদরাসার শিক্ষা কার্যক্রমের মানোন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সারাবাংলা/টিএস/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন