বিজ্ঞাপন

এবারও ব্যর্থ সাইফ

July 7, 2021 | 4:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

তরুণ সাইফ হাসানের কাঁধে আস্থা রেখে বারবার হতাশ হতে হচ্ছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টকে। কোনভাবেই যেন তরুণ এই ওপেনার তাদের আস্থার প্রতিদান দিতে পারছেন না! তার ব্যাটে কেবলই ঘোরতর অমানিসা যা বয়ে চলেছেন টেস্ট ক্যারিয়ারের সেই অভিষেক ম্যাচ থেকে। ধারণা করা হচ্ছিল জিম্বাবুয়ে সফরে খোলস ছেড়ে বেড়িয়ে আসবেন লাল সবুজের তরুণ এই ওপেনার। কিন্তু না, এখানেও যথারীতি তিনি ব্যর্থ। হারারে টেস্টে নিজেদেরে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে এপিটাফ লিখেছেন রানের খাতা না খুলেই।

বিজ্ঞাপন

বুধববার (৭ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাটিংয়ে নেমেছিল টিম বাংলাদেশ। কিন্তু শুরুটা হল নিদারুণ বিবর্ণ। দলীয় ৪ রানেই ব্লেসিং মুজরাবানির বলে বোল্ড হলেন সাইফ। সঙ্গে আর চার রান যোগ না হতেই বিদায় নিলেন নাজমুল হোসেন শান্ত (২), সেই ব্লেসিং আঘাতেই।

প্রথম দিনের একেবারে প্রথম ওভারে ব্লেসিংয়ে অফস্ট্যাম্পের বাইরের বলটি ঠিক বুঝে উঠতে পারেননি এই টপ অর্ডার। ফলে যা হবার তাই হল। গিয়ে আঘাত হানল তার স্ট্যাম্পে। তবে আউটের চেয়ে দৃষ্টিকটূ ছিল তার স্কিল, বলটি খেলতে বা ডিফেন্ড করতে যে ফুটওয়ার্ক প্রয়োজন ছিল তার ছিটেফোঁটাও তার ছিল না। শরীরি ভাষাও ছিল দারুণ দৃষ্টিকটূ।

আন্তর্জাতিক ক্রিকেটে বারবার তার এই ব্যর্থতা সন্দেহাতীতভাবেই তার সামর্থ নিয়ে প্রশ্নের উদ্রেক করে, তাহলে কি তিনি অপরাগ? যদি তা না ই হয় তাহলে কেন ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্র্ম করেও আন্তর্জাতিক অঙ্গনে নিজের ইনিংসকে ব্যর্থতার মুড়ে দিচ্ছেন? বিষটয়টি তার জন্য তো বটেই বাংলাদেশ দলের জন্য ও সুখকর নয়।

বিজ্ঞাপন

কেননা লাল বলের ক্রিকেটে ওপেনিং অর্ডারের দীনতা ঘোচাতে বাংলাদেশ ম্যানেজমেন্ট যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তাকে ঘিরে যে স্বপ্ন বুনছে তা বারবারই ভেঙে চুড়মার করে দিচ্ছেন খোদ তিনি নিজেই। এতে করে সাদা পোষাকের ক্রিকেটে তামিমের বিকল্প আজও তাদের অধরাই গেল।

আন্তর্জাতিক ক্রিকেটে তামিম ইকবাল যে দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন তাতে হয়ত তার ক্যারিয়ার সর্বোচ্চ আর ৫ বছর স্থায়ী হবে। তখন কী হবে? তার বিকল্প কে? সেটা খুঁজতেই ছোট ছোট দলগুলোর বিপক্ষে সাইফকে খেলিয়ে প্রস্তুত করার নিরান্তর প্রচেষ্টা চালিয়ে আসছেন লাল সবুজের ক্রিকেটের নীতিনির্ধারকেরা। কিন্তু সেই পথে সাইফ নিজেই বাঁধ সাধছেন। মোটা দাগে বলতে গেলে জিম্বাবুয়ের মত দলের বিপক্ষে সাইফের মত তরুণরা নিজেদের প্রমান করতে না পারলে আর কোন দলের বিপক্ষে পারবেন এবং সেটা কবে?

জিম্বাবুয়ের বিপক্ষে সাইফ যে ম্যাচটি খেলছেন এটা সাদা পোষাকে তার পঞ্চম। ২০২০ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে অভিষেক ম্যাচে রাওয়ালপিন্ডিতে দুই ইনিংসে তার সংগ্রহ ছিল ০, ১৬। একই বছরের মার্চে ঘরের মাঠে জিম্বাবুয়ে বিপক্ষে প্রথম ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল ৮ রান। দ্বিতীয় ইনিংসে নামতে হয়নি। চলতি বছরের এপ্রিলে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে নিজের তৃতীয় টেস্টের দুই ইনিংসে ০, ১। একই দলের বিপক্ষে একই সফঢরে চুতর্থ ম্যাচে ২৫, ৩৪।

বিজ্ঞাপন

আর পঞ্চম ম্যাচ অর্থাৎ জিম্বাবুয়ে সফরে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ফিরলেন রানের খাতা না খুলেই।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন