বিজ্ঞাপন

কানে স্ট্যান্ডিং ওভেশন: বাঁধনের কান্না, সাদের স্যালুট

July 7, 2021 | 7:20 pm

আহমেদ জামান শিমুল

কান চলচ্চিত্র উৎসবের মঞ্চ। নিঃসন্দেহে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরগুলোর অন্যতম। সেখানে আনুষ্ঠানিক অংশগ্রহণের সুযোগ মানেই ভিন্ন মাত্রার মর্যাদা। আর সেই মঞ্চে ছবির প্রদর্শনী মানেই উপস্থিত দর্শকদের কড়া সমালোচনার দ্বার উন্মুক্ত করে দেওয়া। পরিচালক, অভিনেতা, প্রযোজক— দর্শকদের সমালোচনার তীরে বিদ্ধ হতে হয় সবাইকেই। সেই কানের ইতিহাসে এমন ঘটনা বিরল যেখানে ছবির প্রদর্শনী শেষে দর্শকরা স্তব্ধ হয়ে যান কিংবা দাঁড়িয়ে মুহুর্মুহু করতালিতে অভিনন্দনের বন্যা বয়ে দেন, যাকে বলে স্ট্যান্ডিং ওভেশন।

বিজ্ঞাপন

ঠিক এমনই দুর্লভ সম্মান অর্জন করেছে বাংলাদেশের ছবি ‘রেহানা মরিয়ম নূর’। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ছবিটি ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সার্তেঁ রিগা’ বিভাগে উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয়েছে। বুধবার (৭ জুলাই) স্থানীয় সময় সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিট) কানের পালে দে ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে এটি প্রদর্শিত হয়।

আর সেখানেই ১ ঘণ্টা ৪৭ মিনিটের ছবিটির প্রদর্শনী শেষে দর্শকরা দাঁড়িয়ে সম্মাননা জানায় ‘রেহানা মরিয়ম টিম’কে। ডয়চে ভেলেসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমেও উঠে এসেছে এ খবর।

বিজ্ঞাপন

‘রেহানা মরিয়ম নূর’ প্রদর্শনী শেষে দর্শকদের এমন ভালোবাসা, শ্রদ্ধা ছুঁয়ে গেছে সিনেমাটির পুরো টিমকেই। বিশেষ করে ছবির মূল চরিত্র ‘রেহানা’ হিসেবে অভিনয় করেছেন যে আজমেরি হক বাঁধন, তিনি আর নিজেকে ধরে রাখতে পারেননি। অশ্রুসিক্ত হয়ে ওঠেন। কানের মঞ্চে দাঁড়িয়ে তার এই কান্না আবেগের, গর্বের। পরিচালক সাদ তখন স্যালুট জানাচ্ছিলেন দর্শকদের।

প্রদর্শনী শেষে সারাবাংলাকে দেওয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাঁধন বলেন, আমাদেরকে স্ট্যান্ডিং ওভেশন জানানো হয়েছে। প্রথমে সবাই দীর্ঘ সময় ধরে হাততালি দিচ্ছিল। করতালি শেষই হচ্ছিল না। অন্যদিকে আমি কোনোভাবেই কান্না থামাতে পারছিলাম না। এখানে তো কেউ চেনে না। তারপরও সবাই এসে জড়িয়ে ধরে অভিনন্দন জানাচ্ছিল। সবাই এসে এসে বলছিল, তুমি অসাধারণ করেছ। তোমাদের ছবিটা দারুণ হয়েছে। যারা আমাদের ছবিটির আন্তর্জাতিক পরিবেশক হিসেবে কাজ করছে তারাও বলছিল, ‘ইটস ভেরি রেয়ার’। এ সম্মান আসলে আমাদের সবার।

বিজ্ঞাপন

প্রদর্শনী হওয়ার আগে কি মনে হয়েছিল এতটা অভিনন্দন পাবেন?— প্রশ্ন রাখি বাঁধনের কাছে। তার জবাব— ‘আসলে এতটা সম্মান, অভিনন্দন কোনোটাই পাওয়ার যোগ্যতা আমার ছিল না। এর পুরো কৃতিত্ব আমার পরিচালকের। আমি কিছু নই। আমি এখানে অভিনয় করার চেষ্টা করিনি, কেবল পরিচালককে অনুসরণ করার চেষ্টা করেছি।’

১৮ জুলাই ফ্রান্স থেকে দেশের পথে রওনা দেবেন বলে জানান বাঁধন। সঙ্গে করে কি পুরস্কার নিয়ে আসতে পারবেন— এমন প্রশ্ন এবং প্রত্যাশা তো এখন গোটা দেশেরই। কিন্তু বাঁধন কী ভাবছেন? ‘আমি তো চাই আমার পরিচালক পুরস্কারটা পাক,’— অর্থাৎ নিজের পুরস্কার হোক বা না হোক, সিনেমার সাফল্য চাইছেন তিনি।

কানের মতো আন্তর্জাতিক মঞ্চে তো সাড়া ফেলল ‘রেহানা মরিয়ম নূর’। দেশের দর্শকরা কিভাবে দেখবে এই ছবি? ছবিটির সহ-প্রযোজক রাজিব মহাজন সারাবাংলাকে বলেন, ‘আমাদের ছবিটি এ বছরেই দেশের দর্শকদের দেখানোর ইচ্ছা রয়েছে আমাদের। তবে সবকিছু নির্ভর করছে দেশের করোনা পরিস্থিতির ওপর।’ রাজিব এ-ও জানালেন, অন্যান্য বড় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতেও ‘রেহানা মরিয়ম নূর’ দেখাতে চান তারা।

বিজ্ঞাপন

‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে সারাবাংলায় আরও পড়ুন-

কিসের দরজায় কড়া নাড়লেন সাদ?

বিভাগের প্রথম ছবি ‘রেহানা মরিয়ম নূর’

‘এ অর্জন পুরোপুরি আমার টিমের’

সাদকে অভিনন্দন শাকিব খানের

প্রথমবারের মতো কানের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের ছবি

প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। সিনেমার রেহানা একাধারে একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক। এতগুলো ভূমিকা পালন করতে গিয়ে জটিল এক জীবনযাপন তার। এর মধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বের হওয়ার সময় এক অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন। এরপর এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে ওঠেন। ক্রমশ একরোখা হয়ে ওঠেন রেহানা। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এ অবস্থাতেও অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায় বিচারের সন্ধান করতে থাকেন।

প্রোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজক হিসেবে রয়েছেন রাজীব মহাজন, আদনান হাবিব ও সাঈদুল হক খন্দকার। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।

আগেই বলা হলো— সিনেমাটির নাম ভূমিকায় রয়েছেন বাঁধন। আরও অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে। এরই মধ্যে ছবিটির ইন্টারন্যাশনাল সেলসের জন্য জার্মান ভিত্তিক সেলস অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি ফিল্মস বুটিক চুক্তিবদ্ধ হয়েছে।

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন