বিজ্ঞাপন

সাদকে অভিনন্দন শাকিব খানের

June 4, 2021 | 8:08 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

৭৪তম কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশন এর আঁ সার্তেইন রিগার্দ বিভাগে নির্বাচিত হয়েছে নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদ’র ছবি ‘রেহানা মরিয়ম নূর’। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে প্রথমবারের মতো কোন ছবি কানে অফিসিয়াল সিলেকশনে নির্বাচিত হয়েছে। আর সাদের এ অর্জনে অভিনন্দন জানিয়েছেন দেশের শীর্ষ নায়ক শাকিব খান।

বিজ্ঞাপন

তিনি তার অফিসিয়াল ভেরিফাইড ফেসবুক পেইজে এক পোস্টের মাধ্যমে এ অভিনন্দন জানান। বাংলা ও ইংরেজি দুই ভাষায় শাকিব এ অভিনন্দন জানান।

শাকিব লিখেন, আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত “রেহানা মরিয়ম নূর” প্রথম কোনো বাংলাদেশি চলচ্চিত্র, যেটি বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছে। এটি শুধুমাত্র এই চলচ্চিত্রের অর্জন নয়, এই সম্মান সমগ্র বাংলাদেশের। আমাদের দেশ এবং আমাদের সিনেমার জন্য এটি একটি ঐতিহাসিক ঘটনা। আবদুল্লাহ মোহাম্মদ সাদ আপনাকে এবং আপনার টিমের প্রতি আন্তরিক অভিনন্দন। আপনারা আমাদের সবাইকে গর্বিত করেছেন।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন, আজমেরী হক বাধঁন। ২০১৬ সালের ‘লাইভ ফ্রম ঢাকা’ চলচ্চিত্রের পর এটি সাদ’র ২য় ছবি।

বিজ্ঞাপন

প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করে। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমশ একরোখা হয়ে ওঠেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরনের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায় বিচারের খোঁজ করতে থাকেন।

পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্র্রডাকশন।

ছবিতে আরো অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে। ইতিমধ্যে ছবিটির ইন্টারন্যাশনাল সেলস্ এর জন্য জার্মান ভিত্তিক সেলস্ এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি ফিল্মস বুটিক চুক্তবদ্ধ হয়েছে।

বিজ্ঞাপন

আগামী ৬ জুলাই থেকে অনুষ্ঠিত হবে এবারের কান চলচ্চিত্র উৎসব।

উল্লেখ্য ২০০২ সালে ৫৫তম কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে স্থান করে নিয়েছিল চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ পরিচালিত মাটির ময়না । এটিই ছিল কানে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন।

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন