বিজ্ঞাপন

করোনার রোগী বাড়ছে, অস্ত্রোপচার-সাধারণ রোগী ভর্তি সীমিত হচ্ছে

July 11, 2021 | 9:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় অতিরিক্ত রোগীর চাপ সামলাতে অস্ত্রোপচার ও অন্যান্য রোগে আক্রান্ত রোগী ভর্তি সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

শনিবার (১০ জুলাই) চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ূন কবীরের সই করা এক অফিস আদেশে বিষয়টি বলা হয়েছে। চমেক হাসপাতালের উপপরিচালক মুহাম্মদ আফতাবুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি জানিয়ছেন।

অফিস আদেশে চার দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে আছে— জরুরি অস্ত্রোপচার ছাড়া রুটিন অস্ত্রোপচার আপাতত স্থগিত থাকবে; জরুরি রোগী ভর্তি ছাড়া রুটিন রোগী ভর্তি আপাতত বন্ধ থাকবে; যারা জরুরি রোগের বাইরে সাধারণ বা দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন, তাদের ব্যবস্থাপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা গ্রহণের জন্য ছাড়পত্র দেওয়া হবে; এবং সব স্বাস্থ্য কর্মকর্তা, নার্সিং কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের দায়িত্ব পালনের সময় মাস্ক পরিধান অত্যাবশ্যক করা হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে চমেক হাসপাতালের পরিচালকের অফিস আদেশে।

বিজ্ঞাপন

চমেক হাসপাতালের ২০০ শয্যার করোনা ওয়ার্ডে রোববার পর্যন্ত ২৮১ জন ভর্তি আছেন। তবে ২০০ শয্যার হলেও ৩০০ রোগীকে চিকিৎসা দেওয়ার মতো সুবিধা তৈরি করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

চট্টগ্রামে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। প্রতিদিন গড়ে ৬০০ থেকে ৭০০ বা তার চেয়েও বেশি রোগী করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হচ্ছেন। মৃত্যুহারও বেড়েছে চট্টগ্রামে। রোববার সর্বোচ্চ ১৪ জনের মৃত্যু রেকর্ড করেছে জেলা সিভিল সার্জন কার্যালয়। এছাড়া গ্রামেও সংক্রমণ ও মৃত্যুহার বাড়ছে।

চট্টগ্রামে চিকিৎসা ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন, গ্রামে আক্রান্তদের অনেকে শারীরিক জটিলতা নিয়ে শহরে আসতে শুরু করায় নগরীর হাসপাতালগুলোতে চাপ বাড়ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন