বিজ্ঞাপন

সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে ব্যাংকের ত্রাণ বিতরণের নির্দেশ

July 13, 2021 | 12:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়াতে ব্যাংকগুলোর করপোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) বিশেষ কার্যক্রম বাড়াতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় সিএসআর‘র অর্থ সেনা কল্যাণ সংস্থা তথা সশস্ত্র বাহিনীর মাধ্যমে বিতরণ করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে। নির্দেশনাটি সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, সেনা কল্যাণ সংস্থা সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত একটি কল্যাণমুখী প্রতিষ্ঠান। কোভিড-১৯-এর কারণে চলমান লকডাউন পরিস্থিতিতে সেনা কল্যাণ সংস্থা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ত্রাণ সামগ্রী সশস্ত্র বাহিনীর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে হতদরিদ্র মানুষের মাঝে বিতরণ করছে। বর্তমানে সরকার কর্তৃক ঘোষিত সারাদেশে কঠোর লকডাউনের কারণে সব ধরনের গণপরিবহন বন্ধ রয়েছে। এই অবস্থায় ব্যাংকের সিএসআর তহবিল সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে বিতরণ করা হলে তা দ্রুত ও অধিক কার্যকরভাবে জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব হবে।

নির্দেশনায় আরও বলা হয়, জেলা প্রশাসক, এনজিও, এমএফআই ও ব্যাংকের নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনার পাশাপাশি সেনা কল্যাণ সংস্থার মাধ্যমেও সিএসআর কার্যক্রম পরিচালনা করা যাবে। এক্ষেত্রে সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান দফতরের সঙ্গে যোগাযোগপূর্বক প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা যেতে পারে।

বিজ্ঞাপন

সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে পৃথক হিসাব সংরক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন