বিজ্ঞাপন

সিনোফার্মার ভ্যাকসিন উৎপাদন করবে ইনসেপটা, চুক্তি শিগগিরই

August 2, 2021 | 10:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: যৌথভাবে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন উৎপাদনে চীনের সিনোফার্মের সঙ্গে বাংলাদেশ চুক্তি করতে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। চীনের প্রতিষ্ঠানটির সঙ্গে বাংলাদেশ সরকার ও ইনসেপটা যৌথভাবে এই চুক্তি করতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (২ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এ বিষয়ে আব্দুল মোমেন বলেন, বাণিজ্যিক চুক্তির পাশাপাশি যৌথভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনে চীনের সিনোফার্মের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। খুব দ্রুতই সিনোফার্মার সঙ্গে বাংলাদেশ সরকার ও ইনসেপটার যৌথ উৎপাদনের চুক্তি হতে পারে।

তিনি বলেন, চীন যৌথ উৎপাদনের প্রস্তাব করেছে। এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক তারা দিয়েছে এবং আমরা পেয়েছি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তা আছে। তাদের এটি সই করার কথা।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এই সই করতে দেরি করা ঠিক হবে না। কারণ, সই করার পরও মাস দুয়েক লাগবে। এই চুক্তিটি আহামরি কিছু না যে অনেক আইনজীবী লাগবে। যত দ্রুত সম্ভব স্বাস্থ্য মন্ত্রণালয়ের এটি শেষ করা উচিত।

তিনি আরও বলেন, চুক্তিতে তিনটি প্রতিষ্ঠান সই করবে। তারা হচ্ছে ওষুধ কোম্পানি হিসেবে ইনসেপটা, বাংলাদেশ সরকার এবং সিনোফার্মা। তারা বড় আকারে আমদানি করে এখানে বটলিংসহ অন্যান্য কাজ করবে। এটি অনেক কম দাম পড়বে। আমার আশা এটি যেকোনো মুহূর্তে হবে।

বিভিন্ন দেশের সঙ্গে সিনোফার্মের ভ্যাকসিন যৌথভাবে উৎপাদন করতে যাচ্ছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগস্ট থেকে তুরস্কের সঙ্গে সিনোফার্ম যৌথ উৎপাদনে যাচ্ছে। আমার সঙ্গে আলোচনার পর চীনের রাষ্ট্রদূত যৌথ উৎপাদনের খসড়া সমঝোতা স্মারক তাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সিনোফার্মার ৭০ লাখ ডোজ ভ্যাকসিন আসছে, আরও আসবে। তাদের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা হয়েছে আজ (সোমবার)।

আব্দুল মোমেন আরও বলেন, তাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যখন আলোচনা হয়, তখন তিনি ভ্যাকসিন সরবরাহ মসৃণ হবে বলে জানিয়েছিলেন। এ জন্য তারা কয়েকটা প্রস্তাব দিয়েছে। তার মধ্যে একটি হচ্ছে যতটুকু দরকার সেটি যেন আগে জানান হয়। কারণ, তাদের ওষুধের চাহিদা অনেক বেশি। আগে না বললে জোগান নিশ্চিত করা সম্ভব হবে না বলে তারা জানিয়েছেন।

সারাবাংলা/এসবি/এনএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন