বিজ্ঞাপন

ইরানে হামলা চালাতে প্রস্তুত ইসরাইল: বেনি গান্তজ

August 6, 2021 | 11:28 am

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তার দেশ ইরানে সামরিক হামলা চালাতে পুরোপুরি প্রস্তুত। আরব সাগরের ওমান উপকূলে একটি তেলবাহী জাহাজে কথিত ইরানি ড্রোন হামলার পর এমন হুঁশিয়ারি দিল ইসরাইল। যদিও ইরান ওই ড্রোন হামলার দায় স্বীকার করেনি।

বিজ্ঞাপন

সংবাদমাধ্যম ওয়াইনেটে দেওয়া এক সাক্ষাৎকারে বেনি গান্তজ ইরানকে ইসরাইলসহ মধ্যপ্রাচ্য ও গোটা বিশ্বের জন্য হুমকি হিসেবে অভিহিত করেন।

এদিকে ‘সমুদ্রে হুমকি হয়ে উঠা’ ইরান ইস্যুতে আলোচনা করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ শুক্রবার বৈঠকে বসতে যাচ্ছে। এ বৈঠকের আগে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর প্রতিনিধিদের উদ্দেশ্যে বেনি গান্তজ বলেন, ‘মাত্র ১০ সপ্তাহের মধ্যে ইরান পারমানবিক অস্ত্র তৈরির সক্ষমতা অর্জন করতে যাচ্ছে। ইরানের মধ্যপন্থী নেতা হাসান রূহানির হাত থেকে দেশটির ক্ষমতা কট্টরপন্থী ইব্রাহিম রাইসির হাতে গিয়েছে। ইরানের দিকে নজর দিন’।

তিনি বলেন, ‘আমরা এমন এক পরিস্থিতিতে এসেছি যেখান থেকে ইরানে সামরিক হামলা করা প্রয়োজন হিসেবে দেখা দিয়েছে। বিশ্বকে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে’। পারমানবিক অস্ত্র তৈরি থেকে ইরানকে বিরত রাখতে তেল আবিব সামরিক হস্তক্ষেপ করতে প্রস্তুত বলেও জানান বেনি গান্তজ।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার (২৯ জুলাই) আরব সাগরের ওমান উপকূলে ইসরাইলি প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত এক ব্রিটিশ তেলবাহী জাহাজে ড্রোন হামলার ঘটনা ঘটে। সে সময় দুই নাবিকের মৃত্যুর খবর পাওয়া যায়। যাদের একজন ব্রিটিশ এবং অন্যজন রোমানিয়ান।  ওই ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করে ইসরাইলসহ যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। ইরানের ওই হামলাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন উল্লেখ করে এর উপযুক্ত জবাব দেওয়ার অঙ্গীকার করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন