বিজ্ঞাপন

পদ্মাসেতুর পিলারে ফেরির ধাক্কা এড়াতে জাহাজীর নতুন ডিজাইন

August 14, 2021 | 12:24 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: পদ্মাসেতুর পিলারে ফেরির ধাক্কার মতো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে অ্যাপে নতুন এক ডিজাইন নিয়ে আসছে অভ্যন্তরীণ নৌপথের প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ‘জাহাজী’। জাহাজীর তরফ থেকে জানানো হয়েছে, আগামী সপ্তায় ব্যবহারকারীদের জন্য নতুন একটি ডিজাইন অবমুক্ত করা হচ্ছে। এর মাধ্যমে নৌযানের মালিক বা কর্তৃপক্ষ এবং চালক আগে থেকে পিলারের সতর্কবার্তা পাবেন।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জাহাজীর তরফ থেকে জানানো হয়, নতুন নকশায় নদীর মধ্যে পদ্মাসেতুর পিলারের গায়ে লাল মার্কার বসানো হবে। ডিভাইস বসানো যে কোনো নৌযান এই মার্কারের কাছে এসে যদি গতি না কমায়, তাহলে সঙ্গে সঙ্গে অ্যালার্ট চলে যাবে জাহাজ মালিক বা কর্তৃপক্ষের কাছে। সেতুর পিলার বরাবর যে লাল দাগ টানা আছে, জাহাজ সেই দাগের সোজা গেলেও অ্যালার্ট দেবে। কন্ট্রোল রুম থেকে সতর্কবার্তা দেখে আগেই মাস্টারকে বা চালককে সতর্ক করা যাবে। জানা যাবে জাহাজের ট্রিপ হিস্ট্রিও— যেন বিনা কারণে জাহাজের মালিক ও চালককে দায় নিতে না হয়।

জাহাজীর তরফ থেকে বলা হয়, একবার ধাক্কা লেগে গেলে কোটি টাকা খরচ করেও সেটা পোষানো যায় না। ফেরির ড্রাইভারকে বরখাস্ত করা বা ফেরি বন্ধ করে দেওয়াও কোনো উপযুক্ত সমাধান নয়। তাই দুর্ঘটনা ঘটার আগে প্রতিকারই সবচেয়ে ভালো সমাধান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন