বিজ্ঞাপন

বিশ্বের কাছে আফগানিস্তানকে বাঁচানোর আকুতি রশিদের

August 14, 2021 | 1:51 pm

স্পোর্টস ডেস্ক

আফগানিস্তানে নিরপরাধ মানুষের ওপর চালানো হত্যাযজ্ঞ বন্ধ করতে সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্বনেতাদের কাছে আকুতি জানিয়েছেন ক্রিকেটার রশিদ খান। আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরে যাওয়ার পর থেকেই দেশটিতে আবারও শুরু হয়েছে তালেবানের তাণ্ডব। আফগানিস্তান জুড়ে নতুন করে অরাজকতার সৃষ্টি হয়েছে, যার মোকাবিলা করা কার্যত অসম্ভব হয়ে দাঁড়িয়েছে সরকারের পক্ষে। প্রতিদিন নিরীহ মানুষ প্রাণ হারাচ্ছেন। ঘরছাড়া হচ্ছেন বহু মানুষ।

বিজ্ঞাপন

নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে এক বার্তায় রশিদ খান বলেন, ‘আমাদের দেশ বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। আফগানদের হত্যা ও আফগানিস্তানকে ধ্বংস করা বন্ধ করুন।’

উল্লেখ্য, এক সপ্তাহ ধরে একের পর এক আফগান প্রাদেশিক শহরের পতন ঘটছে তালেবানের হাতে। এর আগে গত শুক্রবার (৬ আগস্ট) আফগানিস্তানের নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জ দখল করে নেয় তালেবান। এটিই তালেবান কর্তৃক প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলের ঘটনা। এর পর সপ্তাহ না পেরোতেই আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ১৪টির রাজধানী দখল করে নিয়েছে তালেবান। বৃহস্পতিবার (১২ আগস্ট) মাত্র একদিনে গজনি, হেরাত ও কালা-ই-নাউ শহর দখল করে উগ্রবাদী গোষ্ঠীটি।

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারের দখল নিয়েছে উগ্রবাদী গোষ্ঠী তালেবান। শুক্রবার (১৩ আগস্ট) আফগান পার্লামেন্টের সদস্য গুল আহমেদ কামিন সংবাদমাধ্যমে এ তথ্য জানান। এছাড়া তালেবানও এক বিবৃতিতে শহর দখলের দাবি জানায়। শেষ খবরে জানা গেছে, একইদিন শুক্রবার দেশটির হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহও দখল করে নিয়েছে উগ্রবাদী গোষ্ঠীটি।

বিজ্ঞাপন

গত ২০ বছর ধরে মার্কিন সেনাদের অন্যতম বৃহত্তম ঘাঁটি ছিল কান্দাহার শহরে। কয়েক সপ্তাহ ধরে এ শহর দখলের জন্য তীব্র আক্রমণ চালিয়ে আসছিল তালেবানরা। কান্দাহারের নিয়ন্ত্রণ নেওয়ার মাধ্যমে দেশটির রাজধানী কাবুল দখলের পথে সামরিক কৌশলগত দিক থেকে আরও অগ্রসর হলো তালেবানরা।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন