বিজ্ঞাপন

মেসি পরবর্তী বার্সার উড়ন্ত সূচনা

August 16, 2021 | 2:00 am

স্পোর্টস ডেস্ক

দীর্ঘ ২১ বছর পর বার্সেলোনা ছেড়েছেন লিওনেল মেসি। আর মেসি পরবর্তী যুগের বার্সা পথচলা শুরু হলো ২০২১/২২ মৌসুমের লা লিগার ম্যাচ দিয়ে। লিগে নিজেদের প্রথম ম্যাচে মার্টিন ব্র্যাথওয়েটের জোড়া গোলে ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে রিয়াল সোসিয়েদাদকে ৪-২ গোলের ব্যবধানে উড়িয়ে শুভ সূচনা করেছে কাতালানরা।

বিজ্ঞাপন

শুরুতে জেরার্ড পিকের গোলে লিড নেওয়া বার্সার ব্যবধান প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন ব্র্যাথওয়েট। বিরতির পর দ্বিতীয় গোলে ব্যবধান ৩-০ করেন ডেনিশ এই স্ট্রাইকার। মাঝখানে তিন মিনিটের ব্যবধান দুই গোল করে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় সোসিয়েদাদ। তবে শেষ মুহূর্তে সার্জি রবের্তোর গোলে ৪-২ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

অ্যান্তোনিও গ্রিজম্যান সঙ্গে মেমফিস ডিপাই আর মার্টিন ব্র্যাথওয়েটকে নিয়ে আক্রমণভাগ সাঁজায় বার্সা। আর রক্ষণে সদ্যই ম্যানচেস্টার সিটি থেকে ফ্রি এজেন্টে বার্সায় যোগ দেওয়া এরিক গার্সিয়ার অভিষেক। মধ্যমাঠে সার্জিও বুস্কেটসের সঙ্গে ফ্র্যাঙ্কি ডি ইয়ং আর পেদ্রি।

বিজ্ঞাপন

ক্যাম্প ন্যুতে ম্যাচের ১২তম মিনিটেই লিড নিতে পারতো বার্সা। তবে অ্যান্তোনিও গ্রিজম্যানের দুর্দান্ত এক হেড গোলবারে লেগে ফিরে আসলে লিড নেওয়া হয়নি বার্সার। তবে ঘরের মাঠে এগিয়ে যেতে অপেক্ষা করতে হয়নি আর বেশি সময়।

১৯তম মিনিটে ফ্রিকিক থেকে ডিপাইয়ের ভাসানো বল সজোরে হেড করেন জেরার্ড পিকে। আর তাতেই লিড বার্সার। সঙ্গে সঙ্গে গোটা স্টেডিয়াম পিকে পিকে প্রতিধ্বনিতে সোচ্চার। লিড নিয়েই সোসিয়েদাদকে চেপে ধরে গ্রিজম্যান-ডিপাই-ব্র্যাথওয়েটরা।

ব্যবধান বাড়ানোর জন্য মরিয়ে বার্সা গোলের দেখা পায় প্রথমার্ধের নির্ধারিত সময় শেষে যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের পাস থেকে হেড থেকে গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন। এর আগে মধ্যমাঠ থেকে বল নিয়ে দারুণ এক দৌড়ে বল নিয়ে একাই আক্রমণে ঢুকে পড়েন আর ডি-বক্সে দুর্দান্ত এক ভাসানো ক্রস করেন।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরেই ব্যবধান ৩-০ করতে পারতো আলবা। ৪৯তম মিনিটে প্রতি আক্রমণে বল নিয়ে সোসিয়েদাদের ডি-বক্সে ঢুকে পড়ে গোলরক্ষকের সঙ্গে ওয়ান অন ওয়ান পরিস্থিতিতে বল গোলপোস্টের বাইরে মেরে সুযোগ হাতছাড়া করেন আলবা।

এমন সুযোগ হাতছাড়া করে গোলের জন্য যেন আরও মরিয়া হয়ে উঠে বার্সা। ৫৯তম মিনিটে আসে তৃতীয় গোল। ডিপাইয়ের কাছ থেকে বল পেয়ে আক্রমণে যান আলবা। বাঁ দিক থেকে ডি-বক্সের ভেতর ক্রস করলে তা বিপদমুক্ত করতে গিয়ে ব্র্যাথওয়েটকে বল উপহার দেন সোসিয়েদাদ গোলরক্ষক রেমিরো। সেখান থেকে সজোরে বল জালে জড়ান ব্র্যাথওয়েট। নিজের দ্বিতীয় গোলের সঙ্গে সঙ্গে দলকে এনে দেন ৩-০ ব্যবধানের লিড।

বিজ্ঞাপন

ঘড়ির কাঁটা তখন ক্যাম্প ন্যুর ৯০ মিনিটের শেষ ১০ মিনিটের ঘরে। ৩-০ ব্যবধানে এগিয়ে থাকা বার্সা সমর্থকরা ভাবছিল বেশ সহজে জয়ের পথে হাঁটছে তারা। কিন্তু ৮২ থেকে ৮৫ এই তিন মিনিটের ব্যবধানে দুই গোলে ম্যাচে ফেরে সোসিয়েদাদ। ৮২তম মিনিটে জুলেন লোবেতের গোলে ব্যবধান ৩-১ করে সোসিয়েদাদ। আর ৮৫তম মিনিটে বাঁকানো ফ্রিকিক থেকে গোল করে ব্যবধান ৩-২ করেন মিকেল ওয়ারজাবাল। তাতেই ক্যাম্প ন্যু থেকে পয়েন্ট নিয়ে ফেরার স্বপ্ন দেখতে থাকে লা রিয়াল।

কিন্তু শেষ দিকে এসে ম্যাচের ৯১তম মিনিটে ব্র্যাথওয়েটের অ্যাসিস্ট থেকে সার্জি রবের্তো গোল করলে ৪-২ ব্যবধানে জয় নিয়ে মৌসুমের শুভ সূচনা করে বার্সেলোনা।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন