বিজ্ঞাপন

শরিয়া আইন অনুযায়ী নারীরা সব অধিকার ভোগ করবে: তালেবান

August 17, 2021 | 9:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে ক্ষমতা দখলের পর সাধারণ ক্ষমা ঘোষণা করেছে কট্টরপন্থী সংগঠন তালেবান। একইসঙ্গে দেশের নারীদের তাদের সরকারে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে তালেবান। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ আগস্ট) এক সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র বিভিন্ন দেশের সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। দেশটির ক্ষমতা দখলের একদিন পর এই সংবাদ সম্মেলন করল তালেবান।

এর আগে গতকাল সোমবার রাজধানী কাবুলের বিমানবন্দরে হাজার হাজার আফগান দেশ ত্যাগ করার জন্য ভিড় করেন। এতে সৃষ্ট বিশৃঙ্খলায় পাঁচজন নিহত হওয়ার খবরও পাওয়া যায়। এমতাবস্তায় দেশটির জনগণের আতঙ্ক দূর কারার জন্যই এই সংবাদ সম্মেলনের আয়োজন করে তালেবান।

এ সময় আলজাজিরার প্রতিবেদকের নারীদের অধিকার সংক্রান্ত প্রশ্নের জবাবে তালেবানের মুখপাত্র বলেন, নারীরা সমাজের গুরুত্বপূর্ণ অংশ। তারা শিক্ষা গ্রহণ করতে পারবে এবং শরীয়াহ আইন অনুয়ায়ী তাদের সকল অধিকার ভোগ করবে।

বিজ্ঞাপন

এ সময় আরেক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব আফগান নাগরিক দেশটিতে এতোদিন মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করেছে তাদের কোনো ক্ষতি করা হবে না, তারা সবাই নিরাপদ।

আরও পড়ুন: তালেবানের উন্নয়ন ও জনসেবার আশ্বাসেও কমেনি আতঙ্ক
তালেবানরা দাসত্বের শৃঙ্খল ভেঙেছে: ইমরান খান
কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলা ঠেকাতে মার্কিন সেনাদের গুলি, নিহত ৫

এর আগে গত রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের প্রশাসনের সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা। পরদিন সোমবার (১৬ আগস্ট) যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা দেয় তালেবান। এদিকে প্রেসিডেন্ট আশরাফ ঘানি গোপনে দেশ ত্যাগ করেন। তিনি পার্শ্ববর্তী দেশ উজবেকিস্তানে গেছেন বলেন ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। তালেবানের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম চালানোর অভিযোগ ওঠার পর ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

রাজধানী কাবুল দখলের পর আফগানিস্তানে যুদ্ধ শেষ করার ঘোষণা দিয়েছে তালেবান। দেশটির রাজধানী কাবুলে প্রেসিডেন্সিয়াল প্যালেস দখল এবং প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশ ত্যাগের মধ্য দিয়ে যুদ্ধের সমাপ্তি হয়েছে।

আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র মোহাম্মদ নায়েম বলেছিলেন, ‘আফগান জনগণ ও মুজাহিদিনদের জন্য আজ একটা মহান দিন। ২০ বছরের ত্যাগ ও চেষ্টার ফল দেখতে আজ তারা দেখতে পাচ্ছে। আল্লাহকে ধন্যবাদ, দেশে যুদ্ধ শেষ হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন