বিজ্ঞাপন

চলে গেলেন কিংবদন্তি টেড ডেক্সটার

August 26, 2021 | 5:03 pm

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ডের সর্বকালের সেরাদের অন্যতম ছিলেন টেড ডেক্সটার। নেতৃত্ব দিয়েছেন একসময় ইংলিশদের, এছাড়া তিনি ছিলেন ক্রিকেটের একদিনের ফরম্যাটের প্রবর্তকও। ৮৬ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ‘লর্ড টেড’ খ্যাত এই ইংলিশ কিংবদন্তি অলরাউন্ডার।

বিজ্ঞাপন

মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) বৃহস্পতিবার নিশ্চিত করে ডেক্সটারের মৃত্যুর সংবাদ। বিবৃতিতে ক্রিকেটের আইনকানুনের এই অভিভাবক সংস্থা তাকে ইংল্যান্ডের সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন হিসেবে উল্লেখ করে।

ইতালির মিলানে জন্মগ্রহণ করা ইংল্যান্ডের প্রথম অধিনায়ক ছিলেন টেড। পার্লামেন্টে নির্বাচনে অংশ নেওয়ার জন্য ইংল্যান্ডের ট্যুর মিস করার প্রথম ঘটনা বিশ্ব দেখে তার হাত ধরে। একই সঙ্গে সংবাদ সম্মেলনে প্রথম নির্বাচক হিসেবে দলের ভবিষ্যৎ বাণী দেওয়ার রেকর্ড আছে তার দখলে।

বিজ্ঞাপন

তাকে ডাকা হতো ‘লর্ড টেড’ হিসেবে। আগ্রাসী এই মিডল-অর্ডার ব্যাটার ৪৭ দশমিক ৮৯ গড়ে রান করেছেন ৪ হাজার ৫০২। বল হাতেও বেশ কার্যকর ছিলেন তিনি। মিডিয়াম পেসে ৩৪ দশমিক ৯৩ গড়ে উইকেট নিয়েছেন ৬৬টি। দেশের হয়ে তার সবশেষ টেস্ট ১৯৬৮ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে।

চলে গেলেন কিংবদন্তি টেড ডেক্সটার

বিজ্ঞাপন

খেলোয়াড় হিসেবে ক্রিকেটকে বিদায় জানালেও এরপরে ইংল্যান্ডের নির্বাচক প্যানেলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়ে সুনাম কুড়ান টেড। তার হাত ধরে প্রথমবার ক্রিকেটে একদিনের ম্যাচের প্রবর্তন হয়। ১৯৬৩ সালে জিলেট কাপে প্রথমবার ৬৫ ওভারের ম্যাচ আয়োজন করা হয়। পরে সেটিকে কমিয়ে ৬০ ওভারে নেওয়া হয়। তিনিই প্রথম টেস্ট ক্রিকেটারদের র‍্যাংকিংয়ের একটি সিস্টেম তৈরি করতে সাহায্য করেছিলেন। পরবর্তীতে সাংবাদিক ও ব্রডকাস্টার হিসেবেও কাজ করেন তিনি।

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের সভাপতি হয়েছিলেন। ২০০১ সালে কমান্ডার অব দা ব্রিটিশ এম্পায়ার (সিবিই) পুরস্কার পান তিনি। এই গ্রীষ্মেই জায়গা পান আইসিসি হল অব ফেমে।

বিজ্ঞাপন

সাসেক্সের সাবেক এই অধিনায়ক ৩২৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ৪০ এর ওপরে ব্যাটিং গড়ে ৫১ শতক ও ১০৮টি অর্ধশতকে রান করেছেন ২১ হাজার ১৫০। আর ২৯.৯২ গড়ে উইকেট নিয়েছেন ৪১৯টি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ম্যাচ খেলেছেন ডেক্সটার ৪৩টি। এক সেঞ্চুরি ও ৮ ফিফটিতে রান সেখানে এক হাজার ২০৯। উইকেট নিয়েছেন ২১টি।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন