বিজ্ঞাপন

ভারতকে ইনিংস ব্যবধানে হারিয়ে সিরিজে সমতায় ইংল্যান্ড

August 28, 2021 | 6:33 pm

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের তৃতীয় দিনটা বীরত্বের সঙ্গে কাটিয়েছিল বিরাট কোহলি এবং চেতেশ্বর পূজারা। তবে চতুর্থ দিনের প্রথম সেশনেই ভারতের ব্যাটিং স্তম্ভ গুঁড়িয়ে দিয়েছে ইংলিশ পেসাররা। আর তাতেই ইনিংস ব্যবধানে ভারতকে পরাজয়ের স্বাদ দিয়ে সিরিজে ১-১’এ সমতায় ফিরেছে স্বাগতিক ইংল্যান্ড।

বিজ্ঞাপন

হেডিংলিতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্তটাই কাল হয়ে দাঁড়াল ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির জন্য। প্রথম ইনিংসে ইংলিশদের তোপের মুখে মাত্র ৭৮ রানে অলআউট ভারত। অন্যদিকে ব্যাট করতে নেমে জো রুটের ১২১ আর সেই সঙ্গে ররি বার্ন্স, হাসিব হামিদ এবং ডাভিড মালানের অর্ধশতকে ভর করে ইংলিশদের সংগ্রহ ৪৩২। এতেই প্রথম ইনিংসে ইংল্যান্ডের লিড ৩৫৪ রানের।

বল হাতে প্রথম ইনিংসে জেমস অ্যান্ডারসন ভারতের টপ অর্ডারের তিনজনকে তুলে নেন। এরপর ওলে রবসন দুটি, স্যাম কারান দুটি আর ক্রেইগ ওভারটন নেন তিনটি উইকেট। ভারতের হয়ে সর্বোচ্চ ১৯ রান আসে ওপেনার রোহিত শর্মার ব্যাট থেকে, আর ১৮ রান করেন অজিঙ্কিয়া রাহানে।

দ্বিতীয় ইনিংসে ৩৫৪ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে শুরুটা বেশ দেখেশুনেই করেছিল ভারতীয় দুই ওপেনার লোকেশ রাহুল এবং রোহিত শর্মা। ৫৪ বলে ৮ রান করে রাহুল ফিরলে পূজারার সঙ্গে দুর্দান্ত এক জুটি গড়েন রোহিত। দ্বিতীয় উইকেটে ১৭২ বলে ৮২ রানের জুটি ভাঙে রোহিত শর্মা ৫৯ রান করে ফিরলে। ১১৬ রানে দুই উইকেট হারানো ভারতে হাল ধরতে আসেন অধিনায়ক বিরাট কোহলি।

বিজ্ঞাপন

তৃতীয় দিনের বাকি সময়টা চেতেশ্বর পূজারা আর বিরাট কোহলি মিলে কাটিয়ে দেন। আর আশার আলো দেখান ভারতকে। গতকাল ২১৫ রানে দুই উইকেট হারিয়ে দিন শেষ করে ভারত আর উইকেটে অপরাজিত ছিলেন এই দুই ব্যাটাররই। পূজারা ৯১ আর কোহলি ছিলেন ৪৫ রানে।

তবে চতুর্থ দিনে ব্যাট করতে নেমেই ইংলিশ পেসার ওলে রবিনসনের তোপের মুখে ভেঙে পড়ে ভারতীয় ব্যাটিং লাইনআপ। দিনের প্রথম ওভারের তৃতীয় বলে চেতেশ্বর পূজারাকে এলবির’র ফাঁদে ফেলেন রবিনসন। এরপর অর্ধশতক তুলে নিয়ে বিরাট কোহলি রবিনসনেরই বলে জো রুটের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরলেন দলীয় ২৩৭ রানে। তখনই ইনিংস পরাজয়ের শঙ্কা ভারতের আকাশে।

এরপর একে একে ভারতীয় ব্যাটাররা আসা যাওয়ার মিছিল শুরু করলেন। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ভারতের হয়ে কেবল প্রতিরোধ গড়তে পেরেছিলে রবিন্দ্র জাদেজা। ব্যাট হাতে পূজারা, রোহিত আর কোহলির পর ভারতের সর্বোচ্চ রান আসে তার ব্যাট থেকেই। তবুও শেষ পর্যন্ত ২৭৮ রানে অলআউট হয় ভারত। আর তাতেই ইনিংসসহ ৭৮ রানের পরাজয় বরণ করতে হয় বিরাট কোহলির দলকে।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ পাঁচটি উইকেট তুলে নেন ওলে রবিনসন। তিনটি উকেট নেন ক্রেইগ ওভারটন আর একটি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন এবং মইন আলী। দুই ইনিংস মিলিয়ে ৮টি উইকেট নেওয়া ওলে রবিনসন হয়েছেন ম্যাচ সেরা।

এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-১’এ সমতায় ফিরেছে ইংল্যান্ড। সিরিজের প্রথম ম্যাচটি ড্র’র পরে দ্বিতীয় ম্যাচে ভারত জয় পেয়েছিল।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন