বিজ্ঞাপন

বন্ধ স্কুলের মাঠ এখন সবজি বাগান

August 31, 2021 | 10:31 am

লোকাল করেসপন্ডেন্ট

হিলি: বিদ্যালয়ের প্রধান ফটক পেরিয়ে একটু এগিয়ে গেলেই শিক্ষার্থীদের খেলার মাঠ। মাঠের এক পাশে গাছে গাছে দোল খাচ্ছে লাল শাক, পাট শাক, মুলা শাক, ধনিয়া পাতা, করলা, সিমসহ বিভিন্ন জাতের সবজি। সবজি বাগান ঢাকা পড়েছে গাছের সবুজ পাতায়। মাটিতে থোকায় থোকায় লাল-সবুজের বাহারি রং ছড়াচ্ছে লালশাক-পাটশাকের মেচুড়ি। লকলকিয়ে বেড়ে উঠছে পুঁই আর ডাটাশাক।

বিজ্ঞাপন

এমনই দৃশ্যের দেখা মিলবে দিনাজপুরের হাকিমপুর উপজেলার থানা রোড় সংলগ্ন বাংলাহিলি ড্রিমল্যান্ড প্রি-ক্যাডেট স্কুল মাঠে। করোনা মহামারির কারণে গত বছর ১৭ই মার্চ বন্ধ হয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠানটি। এরপর থেকে নেই শিক্ষার্থীদের কোলাহল, নীরব হয়ে যায় খেলার মাঠ। এবার সেই স্কুল মাঠে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। র্দীঘসময় ধরে স্কুল বন্ধ থাকায় স্কুল মাঠে শুরু করেছেন বিভিন্ন জাতের সবজি চাষ। ইতোমধ্যে সবজি সংগ্রহ শুরু করেছে স্কুল কর্তৃপক্ষ।

এ বিষয়ে বাংলাহিলি ড্রিমল্যান্ড স্কুলের পরিচালক ওবায়দুর ইসলাম জানান, করোনার কারণে মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই অলস সময় পার করার জন্য আমি শখের বসে বিদ্যালয় প্রাঙ্গণে অল্প করে সবজি চাষ শুরু করি। কিন্তু এটা যে এতো ব্যাপকতা লাভ করবে আমি তা আগে ভাবিনি। এখন মনে হচ্ছে বিদ্যালয় খোলার পর সবজির মাঠ দেখে শিক্ষার্থীরাও সবজি চাষে উৎসাহিত হবে।

বিজ্ঞাপন

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা ড. মমতাজ বেগম বলেন, এটা খুবই চমৎকার উদ্যোগ। স্কুল খোলার পর শিক্ষার্থীরা ক্লাস শেষে প্র্যাকটিক্যালি সবজি চাষ শিখতে পারবে। এ বিষয়ে আমাদের সহযোগিতা চাওয়া হলে সব ধরনের সহযোগিতা দিতে আমরা প্রস্তুত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন