বিজ্ঞাপন

এক মাসের মধ্যে আফগানিস্তানে খাদ্য সংকট, সতর্কবার্তা জাতিসংঘের

September 2, 2021 | 9:59 am

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে আগামী এক মাসের মধ্যে খাদ্য সংকট দেখা দিতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। দেশটিতে প্রতি তিনজনের মধ্যে একজন ক্ষুদার্থ থাকতে পারে। যখন কট্টরপন্থী সংগঠন তালেবান দেশটির নতুন সরকার গঠন করতে যাচ্ছে ঠিক তখনই এমন সতর্কবার্তা জানাল। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

দেশটিতে অবস্থানরত জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয়কারী রমিজ অলকবারভ গতকাল বুধবার (১ সেপ্টেম্বর) বলেছেন, ‘মানবিক দৃষ্টিকোণ থেকে আফগানিস্তানের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। ইতোমধ্যে দেশটির অর্ধেকেরও বেশি শিশুকে তাদের পরবর্তী খাবারের ব্যবস্থা করার জন্য সংগ্রাম করতে হচ্ছে।’
আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি দিনগুলোতে আফগানিস্তানে খাদ্যের দাম ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে পেট্রোলের দাম ৭৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

দেশটিতে বর্তমানে বেশির ভাগ সহায়তা বন্ধ রয়েছে উল্লেখ করে রমিজ অলকবারভ আরও বলেন, আফগানিস্তানের সরকারি পরিষেবাগুলো কাজ করছে না এবং সরকারি কর্মকর্তা তাদের বেতন পাচ্ছে না।

গত ১৫ আগস্ট ক্ষমতা দখলের পর থেকে এখন পর্যন্ত দেশটির সরকার গঠন করতে পারেনি তালেবান। এমনকি তাদের গঠিত সরকার আন্তার্জাতিক বিশ্বের সমর্থন পাবে কি না তা নিয়েও প্রশ্ন রয়েছে। এ পরিস্থিতিতে দেশটিতে পুনরায় বিদেশি সহায়তা পাওয়ার বিষয়টি আটকে আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন