বিজ্ঞাপন

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে মতামত পরামর্শক কমিটির

September 3, 2021 | 11:10 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তের হার কমে আসার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পক্ষে মত দিয়েছে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রাতে পরামর্শক কমিটির বৈঠকে এ পরামর্শ দেয় সদস্যরা। শুক্রবার (৩ সেপ্টেম্বর) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. সহিদুল্লাহ।

তিনি বলেন, আমাদের কাছে পরামর্শ জানতে চাওয়া হয়েছিল। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে মত দিয়েছি। আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত সবাইকে জানানো হবে।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটির আরেক সদস্য অধ্যাপক ডা নজরুল ইসলাম সারাবাংলাকে বলেন, যেহেতু ধীরে ধীরে সংক্রমণ কমছে, তাই আমরা শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে মত দিয়েছি। তবে ক্লাস শুরুর বিষয়ে কিছু আলাদা আলোচনা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, যদি কোনো ক্লাসে ৩০ জনের মতো শিক্ষার্থী থাকে তাহলে দুই শিফটে বা দুই দিনে ভাগ করে খোলা যেতে পারে। সেখানে আলোচনা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলে কী করা যেতে পারে বা কীভাবে করা যেতে পারে। তবে গত বছরের সংক্রমণের হারের সঙ্গে মিলিয়ে দেখেছি এটা কমের দিকেই থাকবে।

তিনি আরও বলেন, প্রথমে বড়দের এবং পরে ছোটদের অর্থ প্রাইমারি লেভেলের ক্লাস খোলার কথা আলোচনা হয়েছে।

তবে অবশ্যই কর্তৃপক্ষকে স্বাস্থ্যবিধি মেনে চলার মতো পরিবেশ পরিস্থিতি তৈরি করতে হবে উল্লেখ করে অধ্যাপক নজরুল ইসলাম বলেন, সে জন্য যা যা দরকার হবে সেটা নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

পরামর্শক কমিটির এই বৈঠকে শিক্ষামন্ত্রী, প্রতিমন্ত্রী এবং শিক্ষা মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন বলেও জানান অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

এর আগে দেশে কোভিড-১৯ পরিস্থিতির কারণে করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরমধ্যে কয়েকবার চেষ্টা করেও এই মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আর খোলা সম্ভব হয়নি। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দ্রুত সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। এরপর থেকেই প্রস্তুতি নিতে শুরু করেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, পরামর্শক কমিটির পক্ষ থেকে মতামত নেওয়া হবে।

এ বিষয়ে রোববার ৫ সেপ্টেম্বর একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছে। কবে থেকে স্কুল-কলেজ খুলে দেওয়া হবে বৈঠকে সে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে। স্কুল-কলেজ খোলার পর করণীয় কী কী হবে সেসব বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া ও খোলার পর দীর্ঘদিনের ক্ষতি কাটিয়ে উঠতে পরিকল্পনা চূড়ান্তকরণ, স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ ও অনুসরণ পদ্ধতি প্রণয়ন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা দ্রুত সম্পন্ন করাসহ বেশ কিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বৈঠকে। এ বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাতীয় পর্যায়ের টেকনিক্যাল কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

সারাবাংলা/এসবি/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন