বিজ্ঞাপন

মেট্রোরেলের আরও ১ সেট কোচ মোংলায় পৌঁছেছে

September 14, 2021 | 9:50 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্বপ্নের মেট্রোরেল হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যেই মেট্রোরেলের পারফরমেন্স টেস্ট রান চালু হয়েছে। অন্যদিকে মোংলাতে এসে পৌঁছেছে মেট্রোরেলের পঞ্চম কোচ।

বিজ্ঞাপন

মেট্রোরেলের সার্বিক বিষয় নিয়ে সোমবার (১৩ সেপ্টেম্বর) রাতে মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক সারাবাংলাকে বলেন, বর্তমানে মেট্রোরেলের পারফরমেন্স টেস্ট রান চলছে। এখন পর্যন্ত কোনো সমস্যার মুখোমুখি হইনি। ইতোমধ্যেই চার সেট কোচ ঢাকায় এসেছে। আরও এক সেট কোচ মোংলা বন্দরে এসে পৌঁছেছে।

এখন পর্যন্ত কতবার টেস্ট রান করা হয়েছে? জানতে চাইলে তিনি বলেন, প্রতিদিনই কোনো না কোনো সময় টেস্ট রান করা হচ্ছে। যখনই নতুন নতুন সরঞ্জাম মেট্রোরেলে যুক্ত করা হচ্ছে, তখনই চালু করা হয়। এটার দায়িত্বে এখন জাপানি চালকরা। তারা সবকিছু ঠিকঠাকভাবে শেষ করার পর আমাদের কাছে হস্তান্তর করবে।

ডিএমটিসিএল সূত্রে জানা যায়, বর্তমানে ঢাকার উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপোতে চার সেটের মোট ২৪টি কোচ পৌঁছেছে, যার প্রথম সেটের ছয়টি ২১ এপ্রিল ঢাকায় পৌঁছায়।

বিজ্ঞাপন

এর আগে গত ২৯ আগস্ট সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রোরেলের পরীক্ষামূলক পরিচালনা ও পরীক্ষণের উদ্বোধন করেন। সেদিন তিনি বলেন, আগামী বছর মেট্রোরেল উদ্বোধন করা হবে।

ডিএমটিসিএল এর সর্বশেষ তথ্য অনুযায়ী, মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। আর ১৭টি মেট্রোরেল স্টেশনের নির্মাণকাজ চলছে। ২০২৪ সালের মধ্যে পুরো প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত শেষ করার নতুন লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

এর আগে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত শেষ করার লক্ষ্য ছিল। কিন্তু কোভিড-১৯ এর প্রভাবে প্রকল্প বাস্তবায়নে নেতিবাচক প্রভাব পড়ায় মেয়াদ এক বছর বাড়ানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন