বিজ্ঞাপন

মির্জা ফখরুলের বিরুদ্ধে বিস্ফোরক মামলায় অভিযোগ গঠন হয়নি

September 19, 2021 | 11:39 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৮ সালের রাজধানীর পল্টন থানায় বিস্ফোরক ও হত্যাচেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়নি। অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ২১ নভেম্বর নতুন তারিখ আদালত নির্ধারণ করেছেন।

বিজ্ঞাপন

রোববার (১৯ সেপ্টেম্বর) মামলাটির অভিযোগ গঠনের দিন নির্ধারণ করা ছিল। এদিন ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ-৫ ফাতেমা ফেরদৌসের আদালতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্য বিএনপি নেতারাও হাজিরা দিতে উপস্থিত হয়েছিলেন। তবে মামলার আসামিদের মধ্যে তিন জন মারা গেলেও এ সংক্রান্ত প্রতিবেদন আদালতে না আসায় আদালত শুনানি পিছিয়ে দেন।

তিন বছর আগে দায়ের করা এই মামলায় মোট আসামির সংখ্যা ৫১। সংশ্লিষ্ট আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউটর এ এফ এম রিয়াজির রহমান রুমেল জানান, এদিন মামলার আসামি মির্জা ফখরুলসহ বিএনপি নেতারা হাজির দিতে আসেন। আদালত সূত্রে জানা গেছে, ৫১ আসামির মধ্যে ৩৫ জন উপস্থিত ছিলেন।

আরও পড়ুন- মামলার হাজিরা দিতে আদালতে বিএনপি মহাসচিব

বিজ্ঞাপন

আদালত সূত্রে আরও জানা গেছে, এই মামলায় আসামিদের মধ্যে তানভির আদিল বাবু ও শফিউল বারী বাবুসহ তিন জন মারা গেছেন। তাদের মৃত্যুর বিষয়ে আদালতে কোনো প্রতিবেদন না আসায় অভিযোগ গঠনের শুনানি পেছানোর আবেদন করেন বিএনপি পক্ষের আইনজীবী জিয়া উদ্দিন জিয়াসহ অন্যরা।

পরে ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ-৫ ফাতেমা ফেরদৌস শুনানি শেষে মামলার অভিযোগ গঠনের জন্য নতুন তারিখ ঠিক করে দেন।

বিস্ফোরক ও হত্যাচেষ্টার অভিযোগে ২০১৮ সালে রাজধানীর পল্টন থানায় এই মামলাটি দায়ের করা হয়েছিল। মামলা নম্বর ৬(১)১৪। মামলায় দণ্ডবিধির ১৪৩, ১৪৭, ১৪৯, ৩৫৩, ৩৪১, ৩৩২, ৩০৭, ৪৩৫, ৪২৭, ১০৯, ১১৪ ও ৩৪ ধারায় অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে। একইসঙ্গে বিস্ফোরকদ্রব্য আইনের ৩/৬ ধারাতেও অভিযোগ করা হয়েছে আসামিদের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন