বিজ্ঞাপন

জাতিসংঘের মানবাধিকার পরিষদে ফিরল আমেরিকা

October 15, 2021 | 7:57 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০১৮ সালে জাতিসংঘের মানবাধিকার পরিষদ (ইউএনএইচআরসি) থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিন বছর পর ৪৭ সদস্যবিশিষ্ট ওই পরিষদে ফিরেছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৩ সদস্যের দেওয়া গোপন ভোটের ১৬৮ ভোট পেয়ে তিন বছরের জন্য মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্র।

এছাড়াও কাজাখস্তান, গাম্বিয়া, বেনিন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, প্যারাগুয়ে, হন্ডুরাস, লুক্সেমবার্গ, ফিনল্যান্ড, মন্টেনিগ্রো ও লিথুনিয়াও জেনেভাভিত্তিক এ পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে। পুনরায় নির্বাচিত হয়েছে ক্যামেরন, ইরিত্রিয়া, সোমালিয়া, ভারত ও আর্জেন্টিনা। এই পরিষদে পরপর দুই মেয়াদের বেশি কেউ সদস্য থাকতে পারে না। সদ্য সদস্য নির্বাচিত দেশগুলোর মধ্যে সর্বনিম্ন ভোট পেয়েছে ইরিত্রিয়া। তারপরেই রয়েছে যুক্তরাষ্ট্র।

এখন বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে পর্যালোচনায় অংশ নিতে পারবে যুক্তরাষ্ট্র। এই ফোরামে তাদের সঙ্গে রাশিয়া ও চীনের বিরোধও বেধে যেতে পারে বলে সংশ্লিষ্টরা হুঁশিয়ার করেছেন। চলতি বছর থেকে মানবাধিকার পরিষদে রাশিয়া ও চীনের তিন বছরের মেয়াদ শুরু হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, এই ফোরামকে পক্ষপাতদুষ্ট অ্যাখ্যা দিয়ে ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছিল। জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর দেশটি ফের পরিষদের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে।

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন