বিজ্ঞাপন

পাবজি-ফ্রি ফায়ার চালুর বিষয়ে গ্যারিনার আবেদন খারিজ

October 26, 2021 | 9:17 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি ও ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেম বন্ধ সংক্রান্ত রুলে সিঙ্গাপুরের গেম প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেডের পক্ষভুক্তির আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ অক্টোবর) এ বিষয়ে করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ সময় গ্যারিনার পক্ষে শুনানি করেন আইনজীবী জুনায়েদ আহমেদ চৌধুরী ও তানভীর কাদের। আর রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. হুমায়ন কবির পল্লব।

এ বিষয়ে আইনজীবী হুমায়ুন কবীর পল্লব জানান, পাবজি ও ফ্রি ফায়ার সংক্রান্ত মামলায় সিঙ্গাপুরের কোম্পানি গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেডের পক্ষভুক্তির আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি-ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেম বন্ধের রিটে পক্ষভুক্ত হতে হাইকোর্টে আবেদন করে গ্যারিনা। ওই আবেদনের শুনানি নিয়ে ১০ অক্টোবর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ পরবর্তী শুনানি ও আদেশের জন্য আজ (২৬ অক্টোবর) দিন ধার্য করেছিলেন।

বিজ্ঞাপন

আদালতে গ্যারিনার পক্ষে ছিলেন আইনজীবী জুনায়েদ আহমেদ চৌধুরী ও তানভীর কাদের। আর রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন নওরোজ মো. রাসেল চৌধুরী ও সহকারী অ্যাটর্নি জেনারেল গোলাম সরোয়ার পায়েল। এছাড়া বিটিআরসির পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব।

এর আগে এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর গত ১৬ আগস্ট দেশের বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে থাকা পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকারক সব গেম অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এরপর ২৫ আগস্ট এসব গেম বন্ধের খবর আসে। এর মধ্যে এ বিষয়ে আইনি লড়াই করতে উচ্চ আদালতে পক্ষভুক্ত হওয়ার আবেদন করে গেমসটির নির্মাতা প্রতিষ্ঠান সিঙ্গাপুরের গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেড।

বিজ্ঞাপন

পরে হুমায়ন কবির জানিয়েছিলেন, গ্যারিনা একটি বিদেশি প্রতিষ্ঠান। তাদের এ দেশে কোনো অফিস নেই। তারা হাইকোর্টে আবেদন করার কোনো এখতিয়ার রাখে না। তারা বলছে ফ্রি ফায়ার বন্ধের কারণে এ দেশের বড় একটি ব্যবহাকারী অংশ গেমটি ব্যবহার করতে পারছে না। এটা তো কোনো যুক্তি হতে পারে না।

এর আগে গত ২৪ জুন মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে এ রিট করা হয়। ওই রিটের ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, স্বাস্থ্যসচিব এবং পুলিশের মহাপরিদর্শক ও বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টরদের বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন