বিজ্ঞাপন

বাকশাল প্রতিষ্ঠায় সাম্প্রদায়িক সহিংসতা: বিএনপি

November 1, 2021 | 5:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একদলীয় শাসন ব্যবস্থা ‘বাকশাল’ প্রতিষ্ঠায় সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টি করা হয়েছে বলে মনে করে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

শনিবার (৩০ অক্টোবর) রাত ৮টায় অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এ মত দেন স্থায়ী কমিটির সদস্যরা। সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এতে উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বরচন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভার এক দিন পর সোমবার (১ নভেম্বর) বিকেলে গণমাধ্যমে পাঠানো বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা বিবৃতিতে এ সব তথ্য জানানো হয়।

তিনি জানান, ২৩ অক্টোবর অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় গৃহীত সিদ্ধান্তগুলো শনিবারের (৩০ অক্টোবর) সভায় পঠিত ও অনুমোদিত হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে সদস্যদের অবহিত করেন এবং আশু রোগ মুক্তির জন্য দোয়া করেন।

বিজ্ঞাপন

মির্জা ফখরুল জানান, সভায় সনাতন ধর্মালম্বীদের দুর্গোৎসবে সরকারি দল আওয়ামী লীগ ও প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রশ্রয়ে সারাদেশে সহিংসতা সৃষ্টি, বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা, গ্রেফতার ও নির্যাতন অব্যাহত রাখার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। এই সব ঘটনাকে কেন্দ্র করে প্রায় ২২টি জেলায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুসহ প্রায় ১২ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা ও প্রায় ২০০ নেতাকর্মী গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সভা মনে করে, জনগণের দৃষ্টি গণতন্ত্রের মুক্তি আন্দোলন থেকে অন্যত্র সরিয়ে নেওয়ার হীন প্রচেষ্টা এবং গণতন্ত্রের মোড়কে এক দলীয় শাসন ব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠার লক্ষ্যে বর্তমান সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টি করা হচ্ছে। সভায় অবিলম্বে এই সকল মামলা প্রত্যাহার এবং গ্রেফতার সকল নেতাকর্মীদের মুক্তি দাবি করা হয় বলে জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি আরও জানান, আইএমএফ এর হিসাব মতে বাংলাদেশে জুন ২০২১-এর শেষ দিকে ৪০ বিলিয়ন ডলারের যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকার কথা উল্লেখ করা হয়েছে সরকার তা ১৫ শতাংশ বাড়িয়ে বলেছে। সভা মনে করে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে তথ্য জালিয়াতি দেশে সামগ্রিক অর্থনৈতিক চিত্র সম্পর্কে সরকারের মিথ্যাচারের নিকৃষ্ট উদাহরণ। এর আগে অর্থনীতির বিভিন্ন খাতে উৎপাদন বাড়ানোর দাবি এবং তাকে সমর্থনের জন্য বিভিন্ন খাতের কল্পিত তথ্য প্রচার দেশের অর্থনৈতিক অগ্রগতির একটি অলীক চিত্র তৈরি করা হয়েছে। অর্থনীতির সামগ্রিক চিত্র নিয়ে বিভ্রান্তির বিস্তারিত তথ্য সংবলিত সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত গৃহীত হয় বিএনপির স্থায়ী কমিটির সভায়।

বিজ্ঞাপন

মির্জা ফখরুল জানান, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ টিকাদানে সবচেয়ে পিছিয়ে আছে। এখন পর্যন্ত মাত্র ১/৮ ভাগ মানুষ ভ্যাকসিন পেয়েছেন। ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে প্রায় ২৬ কোটি টিকা প্রয়োজন। অবিলম্বে প্রয়োজনীয় ভ্যাকসিন সংগ্রহের কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয় বিএনপির স্থায়ী কমিটির সভায়।

তিনি জানান, সারাদেশে দলের সাংগঠনিক কার্যক্রমে পুলিশের বাধার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় বিএনপির স্থায়ী কমিটির সভায়। সভা মনে করে, বিরোধীদলের স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রমে বাধা দিয়ে সরকার গণতন্ত্রের পরিবেশকে একেবারেই সংকুচিত করে ফেলেছে এবং বহুদলীয় গণতন্ত্রের সব পথ বন্ধ করে একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠার নীল নকশা বাস্তাবায়নের চক্রান্ত করছে। অবিলম্বে এসব প্রতিবন্ধকতা দূর করে স্বাভাবিক সাংগঠনিক কার্যক্রম পরিচালনার পথ সুগম করার আহ্বান জানানো হয়।

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন