বিজ্ঞাপন

কার্বন নিঃসরণ শূন্যে নামাতে ৫০ বছর সময় চায় ভারত

November 2, 2021 | 6:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে ভারত। স্কটল্যান্ডের গ্লাসগোয় ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনের (কপ-২৬) মূল অধিবেশনে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ পরিকল্পনার কথা জানান।

বিজ্ঞাপন

এদিকে, জলবায়ু বিপর্যয় এড়াতে ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনা প্রয়োজন বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু ভারত ঘোষিত লক্ষ্য ওই সময় থেকে আরও ২০ বছর পরে নির্ধারণ করা হয়েছে।

তবে, ভারত এই প্রথম কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার ব্যাপারে নির্দিষ্ট একটি লক্ষ্যের কথা জানাল বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

বক্তব্যে মোদি বলেন, বিশ্বের মোট জনসংখ্যার ১৭ শতাংশ ভারতে বাস করে। কিন্তু, বৈশ্বিক কার্বন নিঃসরণের মাত্র পাঁচ শতাংশের জন্য দায়ী তারা। ভারত তার জলবায়ু প্রতিশ্রুতি পুরোপুরি মেনে চলবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

অন্যদিকে, চীন ২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার পরিকল্পনা ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ২০৫০ সালের মধ্যেই ওই লক্ষ্যে পৌঁছানোর প্রতিশ্রুতি দিয়েছে।

২০১৯ সালে ভারতের মাথাপিছু কার্বন ডাই-অক্সাইড গ্যাস নিঃসরণের পরিমাণ ছিল ১.৯ টন, আর ওই একই বছর যুক্তরাষ্ট্রের মাথাপিছু কার্বন নিঃসরণ ছিল ১৫.৫ টন এবং রাশিয়ার ১২.৫ টন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
যৌথবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহততাহলে ব্যাংকে কি মাস্তান-মাফিয়ারা ঢুকবে?— কাদেরকে রিজভীর প্রশ্নরাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা ও আরাকান আর্মিব্যাটারিচালিত যানবাহন বন্ধের ঘোষণায় সিপিবি’র ক্ষোভভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত কিংবদন্তি হো চি মিনমেট্রোরেলে ভ্যাট যাত্রীর ওপর চাপবে, পুনর্বিবেচনার অনুরোধ‘বৈষম্যমূলক’ পেনশন ব্যবস্থা প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধবিজয়ীদের ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার’ দিলেন প্রধানমন্ত্রী সব খবর...
বিজ্ঞাপন