বিজ্ঞাপন

১৫ দিন পর পুঁজিবাজারের সূচক ফের ৭ হাজার পয়েন্টে উন্নীত

November 16, 2021 | 6:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ফের সাত হাজার পয়েন্টে উন্নীত হয়েছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) দিন শেষে ডিএসই এক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ১১৫ পয়েন্ট বেড়ে সাত হাজার ৫৬ পয়েন্টে উঠে আসে। এদিন সুচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পনির শেয়ারের দাম। সেইসঙ্গে বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার দিন শেষে ডিএসইতে ৩৭৪টি প্রতিষ্ঠানের ৪০ কোটি ৫৪ লাখ ৯৪ হাজার ১২৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১৯টির, কমেছে ১৩০টির এবং ২৭টি শেয়ার ও ইউনিট দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫৬ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৯১ পয়েন্টে উন্নীত হয়। দিন শেষে ডিএসইতে ১ হাজার ৪৯১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট বেচাকেনা হয়েছে।

অন্যদিকে, এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯০টি কোম্পানির ২ কোটি ১৭ লাখ ৯ হাজার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ১১৩টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইর সার্বিক মূল সূচক ৩১৫ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৩৮ পয়েন্টে উন্নীত হয়। দিন শেষে সিএসইতে ৬৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫ কোটি ৭৫ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন