বিজ্ঞাপন

পাকিস্তানে খেলতে যাওয়া নিয়ে নিরাপত্তা শঙ্কায় ভারত

November 18, 2021 | 2:41 pm

স্পোর্টস ডেস্ক

রাজনৈতিক বিরোধের কারণে ২০০৫ সাল থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ হয়ে আছে। আইসিসি’র বৈশ্বিক টুর্নামেন্ট ছাড়া দুই দলকে মুখোমুখি হতে দেখায় যায়। তবে সামনেই কঠিন সিদ্ধান্ত নিতে হবে ভারতকে। কেননা ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে পাকিস্তানেই! এমনটাই ঘোষণা দিয়েছে আইসিসি।

বিজ্ঞাপন

আগামী ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত ছেলেদের ক্রিকেটের বৈশ্বিক টুর্নামেন্টগুলোর আয়োজক দেশের নাম ঘোষণা করেছে আইসিসি। যেখানে ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির একক আয়োজক হিসেবে পাকিস্তানের নাম দেখা গেছে। আর এতেই ১৯৯৬ সালের পর এই প্রথম কোনো আইসিসি আসর হবে পাকিস্তানে। অর্থাৎ ২৯ বছর পর আইসিসির কোনো টুর্নামেন্ট বসতে যাচ্ছে পাকিস্তানে।

যদিও ২০১১ সালে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা এবং পাকিস্তানে বসার কথা ছিল ওয়ানডে বিশ্বকাপের আসর। যদিও শেষ পর্যন্ত নিরাপত্তা শঙ্কায় পাকিস্তানকে আয়োজক থেকে বাদ দেওয়া হয়। আর পাকিস্তানের ম্যাচগুলো ভাগাভাগি করে দেওয়া হয় বাকি তিন দেশের মধ্যে।

ভারত সবশেষ পাকিস্তান সফর করেছে ২০০৮ এশিয়া কাপে। দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে সেই ২০০৫ সালে। সামনে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে তো যেতেই হবে!

বিজ্ঞাপন

তবে সেই টুর্নামেন্ট খেলতে ভারত দেশটিতে সফর করবে কিনা তা নিয়ে এখনো নিশ্চিত নয়। ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের ভাবনায় পাকিস্তানের নিরাপত্তা।

তিনি বলেন, ‘ভারতীয় সরকার-স্বরাষ্ট্র মন্ত্রণালয়- আগে এসব সিদ্ধান্ত নিয়েছে। এরকম বৈশ্বিক আসরে অনেক দিক বিবেচনায় নিতে হয়।”

‘অতীতেও আপনারা দেখেছেন, অনেক দল সেখানে সফর করেনি এবং খেলেনি, কারণ সেখানে পরিস্থিতি স্বাভাবিক নয়। নিরাপত্তাই সেখানে মূল চ্যালেঞ্জ। যেমন, অতীতে সফরকারী দলের ওপর আক্রমণ করা হয়েছে, যা দুর্ভাবনার। কাজেই যখন সময় আসবে, তখনকার পরিস্থিতি বিবেচনায় নিয়ে ভারতীয় সরকার সিদ্ধান্ত নেবে।’—যোগ করেন অনুরাগ ঠাকুর।

বিজ্ঞাপন

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নিরাপত্তা ইস্যুতে সিরিজ শুরুর আধা ঘণ্টা আগে পাকিস্তান ছাড়ে নিউজিল্যান্ড। আর এরপরেই ইংল্যান্ডও নিজেদের সিরিজ বাতিল করে। তবে বিশ্বকাপের মধ্যেই শোনা যায় ইংল্যান্ড এই সিরিজের সঙ্গে বাড়তি আরও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে আগামী বছর পাকিস্তান সফর করবে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন