বিজ্ঞাপন

‘গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে’

November 21, 2021 | 1:34 pm

তিতুমীর কলেজ করেসপন্ডেন্ট

ঢাকা: বাসে হাফ ভাড়া দিতে চাওয়ায় এক শিক্ষার্থীকে ধর্ষণের হুমকির প্রতিবাদে রাজধানীর বকশি বাজার এলাকায় অবরোধ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। কয়েক দফা দাবি নিয়ে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ সাত কলেজের শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করছে।

বিজ্ঞাপন

রোববার (২১ নভেম্বর) চানখারপুল এলাকায় কলেজের সামনের সড়কটি অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি- ধর্ষণ হুমকিদাতা হেলপারকে গ্রেফতার করে বিচার করতে হবে, সকল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে, কলেজের সামনে যাত্রী ছাউনি দিতে হবে, সাইনবোর্ড পর্যন্ত বাস সার্ভিস দিয়ে দিতে হবে, বেগম বদরুন্নেসা কলেজের সামনে বাসের সংখ্যা, রোড সংখ্যা ও টিপ সংখ্যা বৃদ্ধি করতে হবে এবং বাসে নারীর প্রতি সহিংসতা ও যৌন হয়রানি বন্ধ করতে হবে। নিশ্চিত করতে হবে নিরাপত্তা।

আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, একটা মেয়ে শিক্ষার্থীকে ধর্ষণের হুমকি দেওয়া হলো, মাঝেমাঝেই লাঞ্ছিত করে বাস থেকে নামিয়ে দেওয়া হয়। আমরা কেন এটা মানব? কোনো শিক্ষার্থীর ক্ষতি হলে কে দায় নেবে? তিনি আরও জানান, দাবি আদায় না হলে তারা আন্দোলন থেকে সরে দাঁড়াবে না।

বিজ্ঞাপন

আরেক শিক্ষার্থী বলেন, বাসের হেলপাররা ভাড়াও বেশি রাখে, আবার নানাভাবে হেনস্থাও করে প্রতিনিয়ত। আমাদের কলেজের সামনে থেকে বাসে ওঠাতে চায় না। গেট বন্ধ করে রাখে। এসব কারণেই আমরা আন্দোলনে নেমেছি।

এ বিষয়ে জানতে চাইলে বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সাবিকুন নাহার বলেন, কলেজের একজন শিক্ষক ফোনে আমাকে ছাত্রী হেনস্তার বিষয়টি জানিয়েছেন। তারা কলেজ প্রশাসনের কাছে লিখিত অভিযোগও দিয়েছেন। আমরা চাই না তারা ঝামেলা করুক। আমরা ঠিকানা বাসের মালিককে আসতে বলেছি। এটা কলেজের কোনো ঝামেলা না। বাইরের বিষয়। আমরা বিষয়টি সমাধানের চেষ্টা করছি। শিক্ষকরা শিক্ষার্থীদের ফিরিয়ে আনার চেষ্টা করছেন। বাইরে থেকে কেউ আমাদের কলেজের শিক্ষার্থীদের প্রভাবিত করছে বলে ধারণা করছি।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল কাইয়ুম বলেন, ছাত্রী হেনস্তার বিষয়ে কোনো অভিযোগ পাইনি। খোঁজ নিয়ে দেখছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএসএম/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন