বিজ্ঞাপন

করোনায় মৃত্যুহীন দিনের পরদিনই ৭ মৃত্যু, নতুন সংক্রমিত ১৯৯

November 21, 2021 | 4:19 pm

সারাবাংলা ডেস্ক

গত বছরের এপ্রিলের পর আগের দিনই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যুহীন দিন দেখেছিল বাংলাদেশ। পরদিন এসেই এই ভাইরাসের সংক্রমণ নিয়ে সাত জনের মৃত্যু হয়েছে। একই সময়ে বেড়েছে নতুন সংক্রমণের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৯৯ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

মৃত্যু আর সংক্রমণ বাড়লেও গত ২৪ ঘণ্টায় অবশ্য নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ১৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার ১ দশমিক ১৬ শতাংশে নেমে এসেছে।

রোববার (২১ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৭ হাজার ৭৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলিয়ে এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ১৩৫টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৭ লাখ ২৩ হাজার ৭৯৭টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ৮২৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩০ লাখ ২২ হাজার ৯৭৩টি।

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ, কমেছে শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২৭৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৯৯ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৪ হাজার ৮৮ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৬ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ১৮ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৬৮ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৯০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৯২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৮ হাজার ১৯৮ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭২ শতাংশ।

মৃত ৬ জন পুরুষ, নারী ১

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে সাত জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৬ জন, নারী এক জন। এ নিয়ে দেশে ১৭ হাজার ৮৯৩ জন পুরুষ করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন, যা মোট মৃত্যুর ৬৪ দশমিক ০১ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে নারী মারা গেছেন ১০ হাজার ৬০ জন, যা মোট মৃত্যুর ৩৫ দশমিক ৯৯ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে সাত জন মারা গেছেন, তাদের মধ্যে দুই জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছর, ৪১ থেকে ৫০ বছর, ৫১ থেকে ৬০ বছর, ৭১ থেকে ৮০ বছর ও ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন এক জন করে। গত ২৪ ঘণ্টায় ৩০ বছরের কম বয়সী এবং ৯০ বছরের বেশি বয়সী কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

মৃত ৭ জন ৩ বিভাগের

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ পাঁচ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ঢাকা বিভাগে। এছাড়া এক জন করে মারা গেছেন চট্টগ্রাম ও খুলনা বিভাগে। এর বাইরে রাজশাহী, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে এই ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন