বিজ্ঞাপন

মেয়র জাহঙ্গীর বরখাস্ত, গাজীপুরে ৩ সদস্যের প্যানেল মেয়র

November 25, 2021 | 4:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে তার পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এরই মধ্যে গাজীপুর সিটির জন্য তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সচিবালয়ের এক ব্রিফিংয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তাজুল ইসলাম বলেন, তার বিরুদ্ধে কিছু অভিযোগ এসেছে। আপাতত সাময়িকভাবে তাকে বরখাস্ত করা হয়েছে। অভিযোগগুলো খতিয়ে দেখা হবে। তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগও দেওয়া হবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

বিজ্ঞাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধে শহিদদের নিয়ে বিতর্কিত মন্তব্য করায় তুমুল সমালোচিত হন গাজীপুরের মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর। এ নিয়ে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয় আওয়ামী লীগ। সেই নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় গত শুক্রবার (১৯ নভেম্বর) দলের কার্যনির্বাহী সংসদের এক বৈঠক থেকে তাকে দলীয় পদসহ সাধারণ সদস্যপদ থেকে আজীবন বহিষ্কার করা হয়।

ওই সময়ই প্রশ্ন ওঠে— মেয়র পদ থেকেও মেয়র জাহাঙ্গীরকে অপসারণ করা হবে কি না। স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছিলেন, আইনি দিকগুলো বিবেচনায় নিয়ে বিষয়টি পর্যালোচনা করছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। দুয়েকদিনের মধ্যেই সিদ্ধান্ত হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার মন্ত্রী ব্রিফিংয়ে জানালেন, জাহাঙ্গীরকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে। এ বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করে ভারপ্রাপ্ত মেয়র হিসেকে কাউকে দায়িত্ব দেওয়া হবে।

মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে অভিযোগ তদন্তে কত সময় লাগতে পারে— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা এরই মধ্যে তদন্ত কার্যক্রম শুরু করেছি। তবে তদন্তে কত সময় লাগতে পারে, সে বিষয়ে এখনই কিছু বলা ঠিক হবে না।

বিজ্ঞাপন

এদিকে, আইন অনুযায়ী সিটি করপোরেশন গঠনের পর প্রথম বৈঠকেই প্যানেল মেয়র গঠন করতে হয়। কিন্তু গাজীপুর সিটি করপোরেশনে সেটি করা হয়নি। এ ক্ষেত্রে প্রয়োজনে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্যানেল মেয়র গঠনের বিধান রয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় বলছে, এ কারণেই তথ্য-উপাত্ত নিয়ে মন্ত্রণালয় থেকে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করে দেওয়া হয়েছে গাজীপুর সিটি করপোরেশনের জন্য।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

কী হবে মেয়র জাহাঙ্গীরের?

কান্নায় ভেঙে পড়লেন মেয়র জাহাঙ্গীর

‘মেয়র জাহাঙ্গীরের উপযুক্ত শাস্তি হয়েছে’

রাজবাড়ীর আদালতে মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে মামলা

জাহাঙ্গীর বহিষ্কারে বিতরণ হলো মিষ্টি, ফুটলো আতশবাজি

মেয়র জাহাঙ্গীর আজীবন বহিষ্কার, নেওয়া হচ্ছে আইনি ব্যবস্থা

জাহাঙ্গীরের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ, চলছে মামলার প্রস্তুতি

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন