বিজ্ঞাপন

গাজীপুরের মেয়রের প্যানেলে কিরন, আলীম, আয়েশা

November 25, 2021 | 6:15 pm

সারাবাংলা ডেস্ক

গাজীপুর সিটি করপোরেশনের জন্য তিন সদস্যের মেয়রের প্যানেল গঠন করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। আইন অনুযায়ী প্যানেলে স্থান পেয়েছেন সাধারণ দুই ওয়ার্ডের দু’জন কাউন্সিলর এবং সংরক্ষিত ওয়ার্ডের এক জন নারী কাউন্সিলর। এই সিটির মেয়র জাহাঙ্গীর আলমকে স্থানীয় সরকার মন্ত্রণালয় সাময়িক বরখাস্ত করায় আইন অনুযায়ী এখন এই প্যানেল থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে এক জন ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশন-২ শাখা থেকে জারি করা এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

যে তিন জন কাউন্সিলর মেয়র প্যানেলে মনোনয়ন পেয়েছেন তারা হলেন— ৪৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আসাদুর রহমান কিরন, ৫২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আব্দুল আলীম মোল্লা এবং ১০ নম্বর সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলর মোসা. আয়েশা আক্তার।

বিজ্ঞাপন

আরও পড়ুন- যে অভিযোগে বরখাস্ত হলেন গাজীপুরের মেয়র জাহাঙ্গীর

উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলামের সই করা অফিস আদেশে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ধারা ২০(২)-এর বিধান অনুযায়ী গাজীপুর সিটি করপোরেশনের এই তিন কাউন্সিলরের সমন্বয়ে তিন সদস্যের একটি মেয়রের প্যানেল মনোনীত করা হয়েছে।

বিজ্ঞাপন

সিটি করপোরেশন আইনের ২০ (১) নম্বর ধারায় ধারায় বলা আছে, সিটি করপোরেশন গঠন হওয়ার পর অনুষ্ঠিত প্রথম সভার এক মাসের মধ্যে কাউন্সিলররা অগ্রাধিকারক্রমে তাদের নিজেদের মধ্য থেকে তিন সদস্যের একটি মেয়রের প্যানেল নির্বাচন করবেন। এই তিন জনের মধ্যে এক জনকে অবশ্য সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলর হতে হবে।

আরও পড়ুন- মেয়র জাহঙ্গীর বরখাস্ত, গাজীপুরে ৩ সদস্যের প্যানেল মেয়র

বিজ্ঞাপন

এই ধারা অনুযায়ী মেয়রের প্যানেল নির্বাচন করা না হলে সরকার সেটি গঠন করে দিতে পারবে বলে উল্লেখ করা হয়েছে ২০(২) ধারায়। এতে বলা হয়েছে, উপদফা (১) অনুযায়ী মেয়রের প্যানেল নির্বাচন করা হলে সরকার এই মেয়রের প্যানেল মনোনীত করবে।

এর আগে, ২০১৮ সালে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে মেয়র পদে নির্বাচিত হন জাহাঙ্গীর আলম। তবে এখন পর্যন্ত এই সিটিতে মেয়রের কোনো প্যানেল নির্বাচন করা হয়নি। এর মধ্যে গত শুক্রবার (১৯ নভেম্বর) মেয়র জাহাঙ্গীরকে আওয়ামী লীগের জেলা কমিটির সাধারণ সম্পাদক পদসহ দলের প্রাথমিক সদস্যপদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। নানা ধরনের অভিযোগে তার মেয়র পদে থাকা নিয়েও অনিশ্চয়তা দেখা দেয়।

বিজ্ঞাপন

সবশেষ আজ বৃহস্পতিবার বিকেলে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম সচিবালয়ে সাংবাদিকদের বলেন, জাহাঙ্গীরকে গাজীপুর সিটির মেয়র পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। পরে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। এ অবস্থায় মেয়রের প্যানেল থেকেই ভারপ্রাপ্ত হিসেবে কাউকে দায়িত্ব দেওয়ার বিধান রয়েছে। সেই মেয়রের প্যানেল না থাকার কারণেই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এই প্যানেল গঠন করা হলো।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন