বিজ্ঞাপন

১২ লাখ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন দেশে

December 12, 2021 | 8:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিতে যুক্ত হয়েছে আরও ১২ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন। কোভিশিল্ড নামে পরিচিত এই ভ্যাকসিন বাংলাদেশকে যৌথভাবে উপহার হিসেবে দিয়েছে সুইডেন, সুইজারল্যান্ড ও নরওয়ে। কোভ্যাক্স সুবিধার আওতায় দেশে এই ভ্যাকসিনগুলো এসেছে।

বিজ্ঞাপন

রোববার (১২ ডিসেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়ার কাছে এসব ভ্যাকসিন হস্তান্তর করা হয়। ভ্যাকসিন হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভন লিন্ডা, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড ও নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন।

ভ্যাকসিন হস্তান্তর অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেন, ভ্যাকসিন দেওয়ার জন্য তিন বন্ধু রাষ্ট্রকে ধন্যবাদ জানাচ্ছি। মহামারির এ সময়ে ভ্যাকসিন সহযোগিতা তিন দেশের সঙ্গে সামনের দিনে আরও ভালো সম্পর্ক তৈরি করবে বলে আমি মনে করি।

ভ্যাকসিন হস্তান্তর অনুষ্ঠানে সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভন লিন্ডা বলেন, কোভ্যাক্স থেকে বাংলাদেশকে এসব ভ্যাকসিন দেওয়া হয়েছে। এ সহায়তা বাংলাদেশে ভ্যাকসিন কার্যক্রমে সহায়ক হবে। মহামারি মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

আগামী বছর জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশে বিনিয়োগ করার পাশাপাশি এ সংকট নিয়ে সুইডেন একসঙ্গে কাজ করবে বলেও জানান রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড বলেন, সবাই মিলে মহামারি মোকাবিলা করতে হবে। কাউকে বাদ দিয়ে মহামারি মোকাবিলা পুরোপুরি সমাধান সম্ভব হবে না। মহামারির চ্যালেঞ্জ মোকাবিলায় পুরো বিশ্বকে একযোগে কাজ করতে হবে।

এ সময় জাতিসংঘ ফোরামে বাংলাদেশের সমর্থন চান সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত। নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার বলেন, মহামারি মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। বাংলাদেশের ভ্যাকসিন কার্যক্রমে এ উপহার কাজে লাগবে। নরওয়ে মহামারি মোকাবিলায় শক্তিশালী ভূমিকা রাখতে চায়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন