বিজ্ঞাপন

২০১৬’র ওয়েলিংটন টেস্ট থেকে অনুপ্রেরণা নিচ্ছি: সুজন

December 25, 2021 | 2:44 pm

স্পোর্টস ডেস্ক

নিউজিল্যান্ডে দ্বিপাক্ষিক সিরিজের কোনো ম্যাচে কখনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এর আগে কিউইদের দেশে ৯টি টেস্ট খেলে একটিতেও এড়াতে পারেনি হার। বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স নজরে নিলে ১ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া টেস্টেও জয়ের সম্ভবনা নেই বললেই চলে। তার ওপর আবার নিউজিল্যান্ডের কন্ডিশন। এখানে জয়ের চেয়ে টিকে থাকার লড়াইটাই বাংলাদেশের নজরে থাকে বেশি। সেখানে লড়াইয়ের সুখস্মৃতি বলতে ২০১৭ সালের ওয়েলিংটন টেস্ট। যেখানে পঞ্চম দিনে চা-বিরতির পরে এসে হেরেছিল বাংলাদেশ। আর সেই টেস্ট থেকেই অনুপ্রেরণা খুঁজছেন বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত ৯টি টেস্ট খেলে সবকটিতেই হেরেছে বাংলাদেশ। যার মধ্যে পাঁচটি ম্যাচেই হেরেছে ইনিংস ব্যবধানে, এছাড়া ৯ উইকেটের ব্যবধানে দুইবার, ৭ উইকেটে একবার আর একটি হার ১২১ রানের। এর মধ্যে কেবল বাংলাদেশ পঞ্চম দিন পর্যন্ত লড়াইয়ে ছিল ২০১৭ সালের ওয়েলিংটন টেস্টে।

সেবার ৮ উইকেটে ৫৯৫ রান করে প্রথম ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। দেশের বাইরে যেটা এখনও টাইগারদের দলীয় সর্বোচ্চ। ৩৫৯ রানের জুটি গড়েন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম, এখনও যা জুটির রেকর্ড। প্রথম ইনিংসে লিডও ধরা দেয়। তবে বিপত্তি বাধে দ্বিতীয় ইনিংসে। প্রথম ইনিংসে ১৫৯ রানের ইনিংস খেলা মুশফিক দ্বিতীয় ইনিংসে চোট নিয়ে মাঠ ছাড়েন। ওপেনার ইমরুল কায়েসও চোট পেয়ে মাঠ ছেড়ে পরে ফেরেন শেষ দিকে। ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশের ইনিংস শেষ হয় ১৬০ রানে।

যদিও ওই ম্যাচেও শেষ পর্যন্ত ৭ উইকেটে হারে বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ডে লড়াইটা ওই একবারই করতে পেরেছিল টিম টাইগার্স। অনুপ্রেরণা বলতে ওই একটি ম্যাচই, যেখানে হার এড়াতে না পারলেও শেষ পর্যন্ত ম্যাচে ছিল বাংলাদেশ। তাই তো ওই ম্যাচ থেকেই অনুপ্রেরণা খুঁজছেন টাইগার টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এর আগে নিউজিল্যান্ডে আমরা ১০টি (৯টি) টেস্ট খেলেছি, রেকর্ড যেখানে খুব ভালো নয়। ব্যতিক্রম বলা যায় ২০১৬ সালের ওয়েলিংটন টেস্ট। ওই টেস্টে শেষ দিনে চা-বিরতির পর হেরে যাই আমরা। তবে ওই টেস্ট থেকেই আমরা প্রেরণা নিচ্ছি যে, সেবার যদি আমরা ৫৯৫ করতে পারি ৮ উইকেটে, ইনিংস ঘোষণা করেছিলাম, এবার আমরা চাই আরও ভালো কিছু করতে।’

বাংলাদেশ দল গত শুক্রবার ক্রাইস্টচার্চ ছেড়ে তাওরাঙ্গায় পৌঁছেছে। তাওরাঙ্গার জমজ শহর মাউন্ট মঙ্গানুইতে হবে সিরিজের প্রথম টেস্টটি। তাওরাঙ্গায় পৌঁছে বাংলাদেশ দল শনিবার (২৫ ডিসেম্বর) বড়দিনের ছুটি কাটাচ্ছে বাংলাদেশ দল। আগামীকাল থেকে অবশ্য আবারও অনুশীলনে ফিরবে টাইগাররা।

সুজন বলেন, ‘আজকে আমাদের ডে অফ। কারণ আজকে ক্রিসমাস এখানে, সবার ছুটি। কেউ কাজ করছে না। আমাদের ছেলেদেরও তাই ছুটি। ক্রাইস্টচার্চে আমরা খুব ভালো ট্রেনিং করে এসেছি। গতকাল জিম সেশন ছিল। আগামী দুই দিন, মানে ২৬ ও ২৭ ডিসেম্বর আমরা ট্রেনিং করব। আশা করি কঠোর ও ভালো ট্রেনিং হবে।’

বিজ্ঞাপন

২৭ ডিসেম্বর অনুশীলনের পর একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর আবারও একদিনের বিশ্রাম তারপর নতুন বছরের প্রথম প্রথম দিনেই মাঠে গড়াবে টেস্ট এর আগে অবশ্য ৩১ ডিসেম্বর শেষ অনুশীলন করবে বাংলাদেশ।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন