বিজ্ঞাপন

ম্যাচ জিততে সামর্থ্যের চেয়েও বেশি দিয়েছি: তাসকিন

January 5, 2022 | 8:17 am

স্পোর্টস ডেস্ক

ড্রেসিং রুমে তখন আনন্দের হিল্লোল। গ্যালারিতে সামান্য কিছু দর্শক হলেও ‘বাংলাদেশ বাংলাদেশ’ ধ্বনি ছড়িয়ে পড়ল আকাশে-বাতাসে। বাংলাদেশে তখন ভরা শীত মৌসুমের ভোর সোয়া ৬টা বলে উন্মাতাল চিৎকারটা শোনা যায়নি। তবে এই ভোরেও ফেসবুক ফিড বলছে, কোটি বাংলাদেশির চোখ আটকে ছিল টিভি বা মোবাইলের স্ক্রিনেই। মাউন্ট মঙ্গানুই টেস্টে বুধবার রূপকথার এক জয় পেয়েছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাধারীদের হারিয়ে দিয়েছে ৮ উইকেটে।

বিজ্ঞাপন

বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে এমন জয়ের পর টাইগারদের জয়ের অন্যতম নায়ক তাসকিন আহমেদ জানালেন, আগেভাগে জয়ের কথা ভাবেননি। কেবল কৌশল ধরে এগিয়েছেন তারা, আর মাঠে দিয়েছেন নিজেদের সামর্থ্যের চেয়েও বেশি।

তাসকিন বলেন, ‘অবিশ্বাস্য! এটা আমাদের জন্য অনেক বড় অর্জন। এশিয়ার বাইরে আমাদের প্রথম জয় (জিম্বাবুয়ে ও খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিবিয়ানেও জয় আছে)। আমরা ম্যাচের ফল নিয়ে ভাবিনি। প্রক্রিয়া ঠিক রেখেছি। দলের সবাই ১১০ শতাংশ দিয়ে খেলেছি। নিউজিল্যান্ডে আমরা প্রচুর ম্যাচ খেলি। এবার প্রথম জয় পেলাম।’

মাউন্ট মঙ্গানুইয়ে খেলতে নামার আগে টেস্টে নিজেদের শেষ ১১ ম্যাচের মধ্যে কেবল দুটিতেই জিততে পেরেছিল বাংলাদেশ। আর বাকি ১০ ম্যাচের মধ্যে ৮টিতে হার, সঙ্গে একটি ড্র। হারগুলোর মধ্যে চারটিতে ইনিংস ব্যবধানে। এমন সব পরিসংখ্যান নিয়ে নিউজিল্যান্ডে পাড়ি জমিয়েছিল বাংলাদেশ। ম্যাচ শুরুর আগেই ধরে নেওয়া হয়েছিল বাংলাদেশ এই ম্যাচ হারবে তো বটেই, এখন দেখার ব্যাপার ইনিংস ব্যবধানে হার এড়াতে পারে কিনা।

বিজ্ঞাপন

তবে বাংলাদেশের কৌশল ছিল ভিন্ন। সকলকে তাক লাগিয়ে তাসমান সাগর পাড়ের দেশটিতে তিন সংস্করণ মিলিয়ে টানা ৩২ ম্যাচ হারার পর অবশেষে জিতল বাংলাদেশ। প্রথমবারের মতো টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ পাঁচে থাকা কোনো দলকে হারাল তাদের মাটিতে। নিউজিল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়ের অভিজ্ঞতা থাকলেও টেস্টে এই প্রথম জয় পেল বাংলাদেশ।। এবার সিরিজ জয়ের হাতছানি সফরকারীদের সামনে।

স্বাগতিকদের পেস বান্ধব উইকেটে পেস আক্রমণ দিয়েই বাজিমাৎ বাংলাদেশের। আর নিউজিল্যান্ডে এই পেস আক্রমণের নেতৃত্ব দেওয়া তাসকিন আহমেদ দ্বিতীয় ইনিংসে ৩৬ রান দিয়ে ৩ উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রেখেছেন। তাই তো ম্যাচ শেষ আর আনন্দ সীমাহীন। উচ্ছ্বসিত গলায় তাসকিন আহমেদ জানালেন, প্রক্রিয়া ঠিক রাখার দিকে ছিল তাদের মনোযোগ।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন