বিজ্ঞাপন

এক দিনে সংক্রমণ ২ হাজার বেড়ে ৮৪০৭, মৃত্যু আরও ১০

January 18, 2022 | 6:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ আগের দিনের চেয়ে প্রায় দুই হাজার বেড়েছে। আগের দিনের ৬ হাজার ৬৭৬ জনের বিপরীতে গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৮ হাজার ৪০৭। গত ১৩ আগস্টের পর এই প্রথম সংক্রমণ ৮ হাজার ছাড়াল।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টাতেও আগের দিনের মতো করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১০ জন। অন্যদিকে এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২৩ দশমিক ৯৮ শতাংশ। গত ১১ আগস্টের পর এই প্রথম শনাক্তের হার ছাড়াল ২৩ শতাংশের ঘর।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবিরের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের চিত্র তুলে ধরা হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৩টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৫টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ৩৫ হাজার ৯১৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩৫ হাজার ৫৪টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৯ লাখ ২৮ হাজার ৪৫৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮১ লাখ ৯৪ হাজার ২৯১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৭ লাখ ৩৪ হাজার ১৬৮টি।

নতুন সংক্রমণ বাড়ছেই

দেশে আগের দিন ৬ হাজার ৬৭৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত কয়েকদিনের ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টাতেও এ সংখ্যা আরও এক দফা বেড়েছে। এবারে প্রায় দুই হাজার বেড়ে এই সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৪০৭ জনে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৬ লাখ ৩২ হাজার ৭৯৪ জনের শরীরে।

পরিসংখ্যান বলছে, গত ১৩ আগস্ট দেশে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল ৮ হাজার ৪৬৫ জনের শরীরে। এরপর এই প্রথম এক দিনে করোনা সংক্রমণ ৮ হাজার ছাড়াল। সে হিসাবে গত ১৫৮ দিনে এটিই একদিনে সর্বোচ্চ সংক্রমণ।

বিজ্ঞাপন

শনাক্তের হার ২৪ শতাংশ

আগের দিন দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২০ দশমিক ৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার আরও এক দফায় বেড়েছে তিন শতাংশের বেশি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ২৩ দশমিক ৯৮ শতাংশ, অর্থাৎ প্রায় ২৪ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ।

এর আগে, গত ১১ আগস্ট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ২৩ দশমিক ৪৫ শতাংশ। এরপর গত ২৪ ঘণ্টাতেই প্রথম শনাক্তের হার ২৩ শতাংশ অতিক্রম করেছে। অন্যদিকে ৯ আগস্ট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ২৪ দশমিক ২৮ শতাংশ। এরপর গত ১৬২ দিনে এটিই এক দিনে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার সর্বোচ্চ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪২৭ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৪৭৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫৩ হাজার ৭৯৫ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ১৬ শতাংশ।

২৪ ঘণ্টায় আরও ১০ মৃত্যু

আগের দিনের মতোই দেশে গত ২৪ ঘণ্টাতেও করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১০ জন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ১৬৪ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭২ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে আট জন পুরুষ, দুই জন নারী। এর মধ্যে সাত জন সরকারি ও তিন জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বয়স ও বিভাগভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ১০ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে চার জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, আরও চার জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া ৭১ থেকে ৮০ বছর ও ৮১ থেকে ৯০ বছর বয়সী এক জন করে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

এদিকে, আগের দিনের মতোই গত ২৪ ঘণ্টাতেও মৃত ১০ জনের মধ্যে সাত জনই ঢাকা বিভাগের। বাকি তিন জন মারা গেছেন চট্টগ্রাম, খুলনা ও ময়মনসিংহ বিভাগে। দেশের বাকি পাঁচ বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন