বিজ্ঞাপন

বনভূমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদে ডিসিদের নির্দেশ

January 19, 2022 | 1:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তিন দিনের জেলা প্রশাসক সম্মেলনে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিন মঙ্গলবারের (১৯ জানুয়ারি) অধিবেশন। সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবের সঙ্গে অনুষ্ঠিত আলোচনায় জেলা প্রশাসকরা নিজ নিজ এলাকার সমস্যা তুলে ধরেন, পাশাপাশি প্রস্তাবনাও করেন।

বিজ্ঞাপন

সেখানে দেশের সকল বনভূমি থেকে দখলদারদের উচ্ছেদ করতে দিক নির্দেশনা দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীন। পাশাপাশি পরিবেশকে দূষণ থেকে বাঁচাতে ইট ভাটা বন্ধেরও নির্দেশ দেন।

অধিবেশন শেষে মন্ত্রি সাংবাদিকদের জানান, বনভূমি রক্ষার পাশাপাশি পরিবেশের সুরক্ষা এবং জীববৈচিত্র্য রক্ষা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া থেকে রক্ষা পেতে জেলা প্রশাসকরা অনেক ভূমিকা রাখতে পারেন। সে বিষয়ে তাদের দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য আমরা জেলা প্রশাসকদের বলেছি টিলা কাটা, পাহাড় কাটা, বন উজার করার মতো কাজ বন্ধ করতে হবে। এ বিষয়ে জেলা প্রশাসকরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। বনভূমি যেন কোনো অবৈধ দখলদার দখল করতে না পারে সেদিকে নজর দিতে হবে। পাশাপাশি অবৈধ ইটভাটা বন্ধ করার জন্য সহযোগিতা চাওয়া হয়েছে। প্রাণী সংরক্ষণ ও জীববৈচিত্র্য রক্ষায় কাজ করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি জানান, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ২০৩০ সালের মধ্যে ১৬ শতাংশ বনভূমি গড়ে তোলার লক্ষ্য রয়েছে। এই পরিমাণ আচ্ছাদিত বন আমাদের দেখাতে হবে। বর্তমানে ১৪.১ শতাংশ বন রয়েছে। আর সামাজিক বনায়নের ক্ষেত্রে এই অর্জন ২২ শতাংশের বেশি।

মন্ত্রী আরও জানান, দখল হওয়া বনভূমি উদ্ধারে ইতোপূর্বে জেলা প্রসাসকদের আনুষ্ঠানিক চিঠি দেওয়া হয়েছে। সেখানে কোন এলাকায় কি পরিমাণ জমি বেদখল রয়েছে তার পূর্ণ তথ্য রয়েছে।

তিনি বলেন, আমরা ইটের পরিবর্তে ব্লক প্রস্তুত করার জন্য পরিকল্পনা করছি। আগামী ২০২৫ সালের মধ্যে সরকারি স্থাপনায় শতভাগ ব্লক ইট ব্যবহারের লক্ষ্য রয়েছে।

বিজ্ঞাপন

দিনের প্রথম অধিবেশনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ও জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠক করেন।

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন